Thursday , 6 May 2021
আপডেট
Home » জাতীয় » বর্ণাঢ্য আয়োজনে সিপিএ’র স্মল ব্রাঞ্চের সম্মেলন উদ্বোধন
বর্ণাঢ্য আয়োজনে সিপিএ’র স্মল ব্রাঞ্চের সম্মেলন উদ্বোধন

বর্ণাঢ্য আয়োজনে সিপিএ’র স্মল ব্রাঞ্চের সম্মেলন উদ্বোধন

আজকের প্রভাত প্রতিবেদক: পরিবেশ সংক্রান্ত সচেতনা বৃদ্ধি বিষয়ক বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে ঢাকায় শুরু হয়েছে কমনওয়েথ পার্লামেন্ট অ্যাসোসিয়েশনের (সিপিএ) স্মল ব্রাঞ্চের সম্মেলন। বৃহস্পতিবার ঢাকার রেডিসন ব্লু হোটেলে সিপিএ’র মূল সম্মেলন শুরুর আগে এটি অনুষ্ঠিত হয়। এটি স্মল ব্রাঞ্চের ৩৬তম সম্মেলন।
পাঁচ লাখের নিচে যেসব দেশের জনগোষ্ঠী, কমনওয়েলথভুক্ত সেই দেশগুলো নিয়ে গঠিত হয়েছে এই স্মল ব্রাঞ্চ। মূলত দ্বীপ ও ছোট রাষ্ট্র নিয়ে গঠিত এইসব দেশগুলো জলবায়ু পরিবর্তন জনিত কারণে নানা সমস্যায় ভুগছে। এইজন্য উদ্বোধনের সময় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের জলবায়ু পরিবর্তনের কারণে নানা সমস্যা তুলে ধরা হয়। সঙ্গে দেখানো হয় প্রকৃতির অপার সৌন্দর্য ও এর উপকারিতা।
বর্ণাঢ্য আয়োজনের মধ্যে ছিল- বাংলাদেশর কবিরুল ইসলাম রতনের কোরিওগ্রাফিতে একঝাঁক তরুণ-তরুণীর নৃত্যনাট্যে। এর মাধমে জলবায়ু সংক্রান্ত সমস্যা ও সমাধানের উপায় সংক্ষিপ্তভাবে তুলে ধরা হয়। পরে স্মল ব্রাঞ্চের প্রতিনিধিদের নিয়ে একটি ফটোসেশন অনুষ্ঠিত হয়।
এই সময় বাংলাদেশের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়াসপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী, সিপিএ’র মহাসচিব আকবর খান, স্মল ব্রাঞ্চের চেয়ারপার্সন ও মাল্টা সংসদের স্পিকার এঞ্জেলো ফারুগিয়া প্রমুখ উপস্থি ছিলেন।
বুধবার থেকে ঢাকায় শুরু হয়েছে সিপিএ ৬৩তম সম্মেলন। তবে এর উদ্বোধন হবে ৫ নভেম্বর রোববার সকালে। এরপর থেকে মূল কার্যক্রম শুরু হবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে। ৮ নভেম্বর পর্যন্ত ঢাকায় সিপিএ’র এই সম্মেলন অনুষ্ঠিত হবে।
জানা যায়, উদ্বোধনী অনুষ্ঠানে শ্বাশত একখণ্ড বাংলাদেশ তুলে ধরা হবে আগত ছয় শতাধিক বিদেশি অতিথিদের মধ্যে। এতে তুলে ধরা হবে বঙ্গবন্ধু ও বাংলাদেশকে। বর্ণিল রঙে রাঙানো হচ্ছে জাতীয় সংসদ ও এর আশপাশ এলাকা। লাগানো হচ্ছে ব্যানার ফেস্টুন। জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় এই সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে ১৫০০ জনকে আমন্ত্রণ জানানো হবে।
রোববার সকাল সাড়ে ১০টায় সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃটেনের রানী এলিজাবেথ এ উপলক্ষে বাণী পাঠাবেন। আর সেই বাণী পাঠ করে শোনাবেন সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী । পদাধিকারবলে সিপিএ’র চিফ প্যাট্রন রানী এলিজাবেথ ও ভাইস প্যাট্রন হিসেবে দায়িত্ব পালন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*