Wednesday , 21 October 2020
আপডেট
Home » আন্তর্জাতিক » গ্রেফতারকৃত কাতালানের স্পিকার এবং চার সংসদ সদস্যকে জামিনে মুক্তি
গ্রেফতারকৃত কাতালানের স্পিকার এবং চার সংসদ সদস্যকে জামিনে মুক্তি

গ্রেফতারকৃত কাতালানের স্পিকার এবং চার সংসদ সদস্যকে জামিনে মুক্তি

আন্তর্জাতিক ডেস্ক: বিদ্রোহের অভিযোগে গ্রেফতার কাতালান পার্লামেন্টের স্পিকার ও চার সংসদ সদস্যকে জামিনে মুক্তি দিয়েছে স্পেনের হাইকোর্ট। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বৃহস্পতিবার স্পিকার কারমে ফর্সাদেলকে দেড় লাখ ইউরো এবং অন্য চার সংসদ সদস্যকে ২৫ হাজার ইউরো জামানত দেওয়ার শর্ত সাপেক্ষে জামিনের আদেশ দেয় স্পেনের হাইকোর্ট।
উল্লেখ্য, জামানতের অর্থ পরিশোধের পূর্ব পর্যন্ত তাদের মাদ্রিদের আল কালামেকো কারাগারে রাখা হবে। আটককৃত অন্য এক সংসদ সদস্যকে বিনা জামানতে জামিন দেওয়া হয়েছে।
বিচারক পাবলো লারেনা রায়ে বলেন, হয় তারা রাজনীতি থেকে সরে যাবে নতুবা রাজনীতিতে সক্রিয় থাকলে ভবিষ্যতে আর কখনও সংবিধান বিরোধী কোনো কাজ করবে না- এমনটি কথা দিয়েছে অভিযুক্তরা।
উল্লেখ্য, স্পেনের প্রসিকিউটরের পক্ষ থেকে তাদের কারাদন্ড দেওয়ার আবেদন করা হয়েছিল।
অভিযুক্তদের আইনজীবীরা তাদের মুক্তির আবেদন করেন। ১ অক্টোবর গণভোটের ভিত্তিতে ২৭ অক্টোবর কাতালোনিয়ার পার্লামেন্টে স্বাধীনতার ঘোষণা দেন স্বাধীনতাকামী নেতা কার্লেস পুইগডেমণ্ট। এর প্রেক্ষিতে সংবিধানের ১৫৫ ধারা জারি করে কাতালোনিয়ার নিয়ন্ত্রণ নিজেদের হাতে তুলে নেয় স্পেনের কেন্দ্রীয় সরকার। আঞ্চলিক সরকারকে বরখাস্ত করে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়। দেশদ্রোহের মামলা করা হয় স্বাধীনতাকামী নেতাদের বিরুদ্ধে।
এইসব আটককৃত নেতাদের ৩০ বছর পর্যন্ত কারাদন্ড দেয়া হতে পারে, বলা হয়েছিলো এমনটিও। তবে, গ্রেফতারকৃতদের জামিন দিয়ে একটু নমনীয় মনোভাবই দেখালো স্পেন সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*