Monday , 30 November 2020
আপডেট
Home » শিল্প ও বাণিজ্য » ব্যাংকের দাপটে সূচকের বড় লাফ
ব্যাংকের দাপটে সূচকের বড় লাফ

ব্যাংকের দাপটে সূচকের বড় লাফ

নিজস্ব প্রতিবেদক: পতনের এক কার্যদিবস পরেই ব্যাংক খাতের কোম্পানিগুলোর দাপটে বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় উত্থান হয়েছে।
ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স বেড়েছে ৪৬ পয়েন্ট এবং সিএসইতে সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স বেড়েছে ৮৩ পয়েন্ট। সূচকের উত্থান ঘটলেও ডিএসইতে এদিন লেনদেন কিছুটা কমেছে। তবে সিএসইতে লেনদেন বেড়েছে।
দুই বাজারেই মূল্য সূচকের বড় উত্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ব্যাংক খাত। ডিএসইতে লেনদেন হওয়া মাত্র একটি ব্যাংকের শেয়ার দাম আগের দিনের তুলনায় কমেছে। বিপরীতে বেড়েছে ২৫টির দাম। আর সিএসইতে ২৩টি ব্যাংকের শেয়ার দাম বেড়েছে এবং কমেছে ছয়টির দাম।
ব্যাংক খাতের পাশাপাশি এদিন অন্য খাতের কোম্পানিগুলোর বেশিরভাগের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় রয়েছে ১৭২ প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ৯০টির। আর দাম অপরিবর্তীত রয়েছে ৩৪টির।
ফলে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৭৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭৫ পয়েন্টে।
বাজারে লেনদেন হয়েছে ৭৩৭ কোটি ৯৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮৮৩ কোটি ২২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১৪৫ কোটি ২৪ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৫৩ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মার ২৯ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৯ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে গ্রামীণ ব্যাংক।
লেনদেনে এরপর রয়েছে- সিটি ব্যাংক, এবি ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, কনফিডেন্স সিমেন্ট, ইউনাইটেড পাওয়ার, ঢাকা ব্যাংক এবং জেনারেশন নেক্সট।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৮৪ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৭৮৩ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হয়েছে ৬১ কোটি ২১ লাখ টাকা। লেনদেন হওয়া ২১০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১১৯টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*