Friday , 26 February 2021
আপডেট
Home » আপডেট নিউজ » প্রাথমিক সমাপনীতে বসছে ৩১ লাখ শিক্ষার্থী
প্রাথমিক সমাপনীতে বসছে ৩১ লাখ শিক্ষার্থী

প্রাথমিক সমাপনীতে বসছে ৩১ লাখ শিক্ষার্থী

আজকের প্রভাত ডেস্ক: প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা শুরু হচ্ছে আজ রবিবার। বেলা ১১টায় উভয় স্তরে ইংরেজি বিষয়ের মাধ্যমে ছোটদের এ বড় পরীক্ষা শুরু হবে।
আজ থেকে শুরু হয়ে দেশের সাত হাজার ২৬৭টি এবং বিদেশের ১২টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। সারা দেশে মোট প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ শিক্ষার্থী অংশগ্রহণ করবে।http://www.dainikamadershomoy.com/assets/news_photos/2017/11/19/image-111714-1511063227.jpg

এবার দুই হাজার প্রাথমিকে ৯৫৩ জন ও ইবতেদায়িতে ৩৭৯ জন ‘বিশেষ চাহিদাসম্পন্ন’ পরীক্ষার্থী অংশ নেবে। এই শিক্ষার্থীদের অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে।
প্রশ্নপত্র ফাঁসরোধে এবার থেকে পরীক্ষা কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পরীক্ষা শুরুর পাঁচ মিনিট আগে প্রশ্নপত্র সরবরাহ করবেন এবং এ সময় কোনো পরীক্ষা কেন্দ্রে মোবাইল ব্যবহার করা যাবে না বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়।
এ ব্যাপারে গত বুধবার সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে গত বছর থেকে দেশের ৬৪ জেলাকে বিশেষ আটটি অঞ্চলে ভাগ করে আট সেট প্রশ্ন ছাপিয়ে প্রাথমিক ও ইবেতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা নিচ্ছে সরকার। পরীক্ষার দায়িত্ব পালনে অবহেলা বা অনিয়মের ক্ষেত্রে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করা হবে।
এরই মধ্যে প্রশ্নপত্র ফাঁসরোধে বিশেষ নিরাপত্তায় জেলা ও উপজেলা পর্যায়ে এবং দুর্গম এলাকার ২০৪টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হয়েছে।
মন্ত্রণালয় সূত্র জানায়, পরীক্ষা শুরুর দিন বেলা ১১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী রাজধানীর মতিঝিলের আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্র পরিদর্শন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*