Thursday , 22 October 2020
আপডেট
Home » মিডিয়া » ডিআরইউ’র লেখক সম্মাননা পেলেন ৪৩ জন সদস্য
ডিআরইউ’র লেখক সম্মাননা পেলেন ৪৩ জন সদস্য

ডিআরইউ’র লেখক সম্মাননা পেলেন ৪৩ জন সদস্য

আজকের প্রভাত প্রতিবেদক : ৪৩ জন সদস্য এ বছর ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) লেখক সম্মাননা পেয়েছেন। চলতি বছর প্রকাশিত সৃজনশীল, মননশীল, শিশুসাহিত্য ও গবেষণামূলক বইয়ের জন্য সংগঠনের সদস্য ৪৩ লেখককে এ সম্মাননা দেয়া হয়। শুক্রবার বিকেলে ডিআরইউ’র সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে তাদের এ সম্মাননা দেয়া হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, একুশে পদকে ভূষিত কবি মুহম্মদ নূরুল হুদা। সম্মাননা অনুষ্ঠানে মুহম্মদ নূরুল হুদা বলেন, পুরস্কারের মর্যাদা নিরূপণে অর্থই সবসময় মানদণ্ড নয়, বিচার প্রক্রিয়া সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, ডিআরইউ’র এ উদ্যোগ সংগঠনটির সদস্যদের সৃজনশীলতাকে উৎসাহিত করবে। ডিআরইউ’র সদস্য লেখকদের মধ্যেই অনেকে হয়ে উঠবেন সমকালীন সাহিত্যে গুরুত্বপূর্ণ কবি-সাহিত্যিক। ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, সাংবাদিকতায় মূলত ৫টি নি অপরিহার্য। সেগুলো হচ্ছে নিখুঁত, নির্মেদ, নিঃশঙ্ক, নির্লিপ্ত ও নিরপেক্ষ। আর চলমান বাস্তবতা জানার জন্য প্রয়োজন সংঘটিত আসল তথ্য এবং ভবিষ্যতের নতুন বাস্তবতা সংঘটনের জন্য তথ্যের বিশ্লেষণ ও সৃষ্টিশীল নবায়ন।
তিনি বলেন, সাহিত্য ও সাংবাদিকতা একটি অন্যটির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। বাংলা সাহিত্যের দিকপালদের অনেকেই খ্যাতনামা সাংবাদিক ছিলেন। সাংবাদিকদের হাতেই রচিত হয়েছে বিশ্বসাহিত্যের অনেক উজ্জ্বল সৃষ্টি। ৪৩ জন সম্মাননা পাওয়া লেখকরা হলেন– বার্তা সংস্থা বাসস’র শামসুল আলম বেলাল, চপল বাশার, হালিম আজাদ, অজিত কুমার সরকার, মুহম্মদ আবদুল বাতেন, পাক্ষিক অনন্যা’র হাসান হাফিজ, দৈনিক সমকাল’র মুস্তাফিজ শফি ও ইন্দ্রজিৎ সরকার, দৈনিক প্রথম আলো’র মাসুদ আলম, চ্যানেল আই-এর জাহিদ নেওয়াজ খান ও মোস্তফা মল্লিক, চ্যানেল ২৪ এর আমীন আল রশীদ, দৈনিক ইত্তেফাক’র পিনাকি দাসগুপ্ত।
বাংলাভিশন’র মোস্তফা কামাল, জিয়াউল হক সবুজ ও ইমরুল কায়েস, দৈনিক জনকণ্ঠ’র তৌহিদুর রহমান, রাইজিং বিডি’র উদয় হাকিম, এবি নিউজ ২৪ বিডি.কম’র শাহীন চৌধুরী, ডেইলি ফিন্যান্সিয়াল এক্সপ্রেস’র রেজাউল কারীম, সারাবাংলা ডটনেট’র মেসবাহ শিমুল, শেয়ার বিজের মুস্তাফিজুর রহমান নাহিদ ও জাকারিয়া পলাশ, দৈনিক ভোরের কাগজ’র শামসুজ্জামান শামস ও ঝর্ণা মনি, প্রিয় দেশ নিউজ’র রকিবুল ইসলাম মুকুল।
পিটিবি নিউজ ডটকম’র আশীষ কুমার দে, অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউন’র নুরুজ্জামান লাবু, মাই টিভি’র আমিরুল মোমেনীন মানিক, নিউজ প্রেসবিডি’র আবদুল মান্নান, দৈনিক বাংলাদেশ প্রতিদিন’র মানিক মুনতাসির, ডেইলি অবজারভার’র জীবন ইসলাম, দৈনিক সংগ্রাম’র শাহেদ মতিউর রহমান ও মিয়া হোসেন, দিগন্ত টিভি’র জিয়াউল কবির সুমন, দৈনিক আমাদের অর্থনীতি’র জান্নাতুল ফেরদৌস পান্না।
ঢাকা টাইমস’র হাবিবুল্লাহ ফাহাদ, উত্তরবঙ্গ সংবাদ’র নির্মল চক্রবর্তী, আরটিভি’র মাইদুর রহমান রুবেল, দৈনিক ইনকিলাব’র রফিক মুহাম্মদ, নতুন সংবাদ’র এম. উমর ফারুক, দৈনিক মানবকন্ঠ’র আসাদ জোবায়ের ও দৈনিক আমাদের সময়’র এম এইচ রবিন। লেখকদের সম্মাননা ক্রেস্ট ও ৩ হাজার টাকা করে দেয়া হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সদস্য-লেখক সম্মাননা-২০১৭ কমিটির আহ্বায়ক কাফি কামাল। ডিআরইউ’র প্রচার ও প্রকাশনা সম্পাদক কাফি কামালের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন- ডিআরইউ’র সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী, সদস্য লেখক শামসুল আলম বেলাল, চপল বাশার, হাসান হাফিজ, অজিত কুমার সরকার, ডিআরইউ’র সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ ও অর্থ সম্পাদক মানিক মুনতাসির। অনুষ্ঠানে ডিআরইউর সহসভাপতি আবু দারদা যোবায়ের, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ জিলানী মিলটন, দপ্তর সম্পাদক নয়ন মুরাদ, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক শেখ মাহমুদ এ রিয়াত, ক্রীড়া সম্পাদক মো. মজিবুর রহমান, কার্যনির্বাহী সদস্য নূরুল ইসলাম হাসিব, হাবীবুর রহমান, সাইফুল ইসলাম, সাখাওয়াত হোসেন সুমন, মাইনুল হাসান সোহেল, হাফিজ আল আসাদ (সাঈদ খান) ও মো. আনিসুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*