Wednesday , 21 October 2020
আপডেট
Home » শিল্প ও বাণিজ্য » সূচকে মিশ্র প্রবণতা, কমেছে লেনদেন
সূচকে মিশ্র প্রবণতা, কমেছে লেনদেন

সূচকে মিশ্র প্রবণতা, কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক: প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস মূল্যসূচকে মিশ্র প্রবণতা দেখা দিয়েছে। উভয় বাজারে প্রধান মূল্যসূচক কমেছে। তবে ডিএসইতে শরিয়াহ সূচক এবং ডিএসই-৩০ কিছুটা বেড়েছে।
প্রধান মূল্যসূচকের পতনের পাশাপাশি উভয় বাজারে কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে ৬ হাজার ১৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৭৩ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৮২ পয়েন্টে।
বাজারটিতে লেনদেন হওয়া ১৩১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫২টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪৫টির। বাজারটিতে লেনদেন হয়েছে ৫৭৩ কোটি ৭৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬২০ কোটি ৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমছে ৪৬ কোটি ৩১ লাখ টাকা।
টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বিডিথাইয়ের শেয়ার। কোম্পানিটির ৩০ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ২৯ কোটি ৪৮ লাখ টাকার। ২৫ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে শাহজালাল ইসলামী ব্যাংক।
লেনদেনে এরপর রয়েছে- লংকাবাংলা ফাইন্যান্স, এবি ব্যাংক, গ্রামীণফোন, সিএমসি কামাল, ইউনাইটেড পাওয়ার, ফু-ওয়াং ফুড এবং ন্যাশনাল টিউবস।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১৫ পয়েন্ট কমে ১১ হাজার ৭৮৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২২ কোটি ৭২ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৮৯টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*