Thursday , 22 October 2020
আপডেট
Home » অনলাইন » রোহিঙ্গাদের অস্ত্র-মাদক থেকে বিরত রাখতে হবে : তথ্যমন্ত্রী
রোহিঙ্গাদের অস্ত্র-মাদক থেকে বিরত রাখতে হবে : তথ্যমন্ত্রী

রোহিঙ্গাদের অস্ত্র-মাদক থেকে বিরত রাখতে হবে : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: সহিংসতার কারণে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মাদক ও অস্ত্র থেকে বিরত রাখতে হবে। তা না পারলে দেশে অপরাধ আরও ছড়িয়ে পড়বে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে মাদক বিরোধী সংগঠন ‘মানস’ আয়োজিত ‘রোহিঙ্গা সমস্যা ও মাদকাসক্তি : বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, যতদিন রোহিঙ্গারা বাংলাদেশে অবস্থান করবে, ততদিন তাদের সাম্প্রদায়িকতাসহ সব ধরণের অপরাধ থেকে বিরত রাখতে হবে। তারা অস্ত্র-মাদকের সঙ্গে জড়িয়ে পড়লে দেশে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হবে। যার কুফল আমাদের বহন করতে হবে।
তিনি আরও বলেন, রোহিঙ্গাদের নিরাপত্তায় নেয়াখালীর ভাষাণটেক চরে স্থানান্তর করা হবে। তবে এটি রোহিঙ্গাদের স্থায়ী ঠিকানা নয়, তাদের অস্থায়ীভাবে বসবাসের জায়গা দেয়া হচ্ছে। অনেকে এটি নিয়েও বির্তক তুলছেন। রোহিঙ্গাদের নিরাপদ স্থানে রাখতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।
হাসানুল হক ইনু বলেন, বাংলাদেশ থেকে মাদক নিরাময় করতে হলে এটিকে জাতীয় সমস্যা হিসেবে ঘোষণা করা প্রয়োজন। প্রাধানমন্ত্রীর সমন্বয়ে একটি জাতীয় ট্রাস্কর্ফোস গঠন করতে হবে। দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী কমিটি গঠন করে এর কুফল সম্পর্কে প্রচারণা চালালে মাদক নিরাময় সম্ভব হবে।
পাশাপাশি মাদক-ভোক্তাদের পুনর্বাসন এবং বিক্রেতাদের আইনের আওতায় এনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।
আলোচনা সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন ও সভাপতিত্ব করেন মানসের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. অরূপ রতন চৌধুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*