Monday , 21 June 2021
আপডেট
Home » আন্তর্জাতিক » ফিলিস্তিনিদেরকে জেরুজালেমের অধিকার ছাড়তে বলছে সৌদি আরব
ফিলিস্তিনিদেরকে জেরুজালেমের অধিকার ছাড়তে বলছে সৌদি আরব

ফিলিস্তিনিদেরকে জেরুজালেমের অধিকার ছাড়তে বলছে সৌদি আরব

ডেস্ক রিপোর্ট : ফিলিস্তিনিদেরকে জেরুজালেমের অধিকার ছাড়তে বলেছে সৌদি আরব। সেইসাথে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি স্থাপনের জন্য জেরুজালেমের পরিবর্তে অন্য একটি স্থানকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে বেছে নিতে প্রস্তাব দিয়েছে আরব রাষ্ট্রটি।
অধিকৃত জেরুজালেমের পাশেই ফিলিস্তিনি শহর আবু দিস শহরকে এর রাজধানী হিসেবে বেছে নিতে বলে সৌদি আরব। এদিকে সৌদি আরবের প্রস্তাবের পক্ষে ফিলিস্তিনি জনগণ প্রতিবাদ জানিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘জেরুজালেমই আমাদের রাজধানী’ বলে হ্যাশটেগ দেয়া শুরু করেছে।
নিউইয়র্ক টাইমস জানায়, গত মাসে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের রিয়াদ সফরকালে সৌদি যুবরাজ প্রিন্স মোহাম্মদ বিন সালমান প্রস্তাবটি করেন। প্রস্তাব অনুযায়ী, পশ্চিম তীর ও গাজা অংশের মধ্যে ফিলিস্তিনিরা একটি আংশিক রাষ্ট্র পাবেন, যার ওপরে তাদের কেবল আংশিক সার্বভৌমত্ব থাকবে এবং পশ্চিম তীরে ইহুদিরা সংখ্যাগুরু হিসেবে থাকবে। নিউ ইয়র্ক টাইমসের মতে, প্রস্তাবটিতে সাড়া দেওয়ার জন্য সৌদি আরব আব্বাসকে দুই মাস সময় দিয়েছে।
আবু দিস একটি দখলকৃত পূর্ব জেরুজালেমের কাছাকাছি ফিলিস্তিনি শহর। অসলো চুক্তি অনুসারে এটি বি ক্যাটাগরির একটি এলাকা যা ইসরাইল ও ফিলিস্তিন কর্তৃপক্ষ উভয় দ্বারা পরিচালিত হয়। সূত্র: মিডল ইস্ট মনিটর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*