Saturday , 6 March 2021
আপডেট
Home » আন্তর্জাতিক » ডলার দিয়ে তুরস্ককে কেনা যাবে না: ট্রাম্পের হুমকির জবাবে এরদোয়ান
ডলার দিয়ে তুরস্ককে কেনা যাবে না: ট্রাম্পের হুমকির জবাবে এরদোয়ান
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান

ডলার দিয়ে তুরস্ককে কেনা যাবে না: ট্রাম্পের হুমকির জবাবে এরদোয়ান

অান্তর্জাতিক ডেস্ক: জেরুজালেম ইস্যুতে জাতিসংঘে ভোট দেওয়া নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকির ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। তিনি বলেছেন, ‘জনাব ট্রাম্প, তুরস্কের গণতান্ত্রিক ইচ্ছে আপনি ডলার দিয়ে কিনতে পারবে না।’ বৃহস্পতিবার প্রেসিডেন্সিয়াল কমপ্লেক্স-এ একটি পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এই মন্তব্য করেন তিনি।
বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি বৈঠকে জেরুজালেম ইস্যুতে ভোটের বিষয়টি সামনে রেখে ট্রাম্প হুমকি দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের বিরুদ্ধে কেউ ভোট দিলে তাদের দেখে নেওয়ার হুমকি দেন তিনি। একই সঙ্গে যেসব দেশ বিরুদ্ধে ভোট দেবে তাদেরকে সহযোগিতা দেওয়া বন্ধ করা হবে বলে হুঁশিয়ারি দেন। ট্রাম্পের এই হুমকির প্রতিক্রিয়ায় এরদোয়ান এই মন্তব্য করেছেন। বৃহস্পতিবারের জরুরি বৈঠকে জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্র জেরুজালেম ইস্যুতে একটি প্রস্তাবে ভোট দেবে।
এরদোয়ান বলেন, যুক্তরাষ্ট্রকে অন্য দেশগুলো কী বলে ডাকে? গণতন্ত্রের সূকিতাকাগার। গণতন্ত্রের সূতিকাগার এখন ডলার দিয়ে মানুষের ইচ্ছে কিনতে চাচ্ছে। গণতন্ত্রের লড়াইয়ে নিজেদের ইচ্ছে বিক্রি না করার জন্য বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানান এরদোয়ান।
এর আগে জেরুজালেম ইস্যুতে প্রস্তাব পাসের জন্য জাতিসংঘের সাধারণ পরিষদে অনুষ্ঠিত হতে যাওয়া ভোটাভুটির ওপর নজর রাখা হচ্ছে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘে নিয়োজিত যুক্তরাষ্ট্রের দূত নিকি হ্যালি সাধারণ পরিষদের বেশ কয়েকটি সদস্য দেশের কাছে ইমেইল করে সতর্ক করছেন। সূত্র: আনাদোলু এজেন্সি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*