Thursday , 29 October 2020
আপডেট
Home » খেলাধুলা » ৩০ ডিসেম্বর থেকে শুরু মার্সেল প্রথম বিভাগ দাবা লিগ
৩০ ডিসেম্বর থেকে শুরু মার্সেল প্রথম বিভাগ দাবা লিগ

৩০ ডিসেম্বর থেকে শুরু মার্সেল প্রথম বিভাগ দাবা লিগ

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ দাবা ফেডারেশনের ব্যবস্থাপনায় ও মার্সেল এর পৃষ্ঠপোষকতায় ৩০ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে মার্সেল প্রথম বিভাগ দাবা লিগ-২০১৭। ৯দিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে ৭ জানুয়ারি পর্যন্ত। মঙ্গলবার এ প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত জানানোর বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম, সহ-সভাপতি একেএম শহীদুল্যাহ ও ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার (ডন),সহ অন্যান্যরা। সংবাদ সম্মেলনে জানানো হয় প্রথব বিভাগ দাবা লিগ একটি দলগত দাবা ইভেন্ট। এতে ১২টি দল অংশগ্রহণ করবে। যার মধ্যে ৩টি দল ২০১৬ সালের দ্বিতীয় বিভাগ দাবা লিগ হতে উন্নীত হয়েছে এবং ২টি দল প্রিমিয়ার ডিভিশন থেকে রেলিগেটেড হয়েছে। লিগে অংশ নিতে যাওয়া দলগুলো হল- ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব (প্রিমিয়ার লিগ থেকে রেলিগেটেড), নৌবাহিনী জুনিয়র দাবা দল (প্রিমিয়ার লিগ থেকে রেলিগেটেড), হাসান মেমোরিয়াল চেস ক্লাব, বসির মেমোরিয়াল চেস ক্লাব, অগ্রণী ব্যাংক লিমিটেড দাবা দল, মীর চেস ক্লাব, মহাখালী প্রদীপ সংঘ,দেবদাস বিশ্বাস স্মৃতি সংসদ,ক্যাসপারভ চেস ক্লাব, সোনারগাঁও চেস ক্লাব (দ্বিতীয় বিভাগ থেকে চ্যাম্পিয়ন হয়ে উন্নীত), ইসফট এরিনা(দ্বিতীয় বিভাগ থেকে রানার্স-আপ হয়ে উন্নীত) ও জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি(দ্বিতীয় বিভাগ থেকে তৃতীয় হয়ে উন্নীত)। ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব ও নৌবাহিনী জুনিয়র দাবা দল ২০১৭ সালের প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে অংশ না নেওয়ায় প্রথম বিভাগে নেমে গেছে।
প্রতিটি দলে ৪ জন নিয়মিত ও ২ জন অতিরিক্ত খেলোয়াড় থাকবে। লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। মার্সেল প্রথম বিভাগ দাবা লিগ চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দল ২০১৮ সালের প্রিমিয়ার বিভাগ দাবা লিগে অংশগ্রহণের সুযোগ পাবে এবং পাওয়া দুটি দল দ্বিতীয় বিভাগে নেমে যাবে। চ্যাম্পিয়ন, রানার্স আপ ও তৃতীয় স্থান অর্জনকারী দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল দেওয়া হবে। এ ছাড়া প্রত্যেক বোর্ডে শতকরা হারে সর্বোচ্চ ফলাফল লাভকারী খেলোয়াড়দের বোর্ড পুরস্কার দেওয়া হবে।
প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দল ৫০ হাজার, রানার্স-আপ দল ৩০ হাজার ও তৃতীয় স্থান অধিকারকারী দল ২০ হাজার টাকা প্রাইজমানি পাবে। এ ছাড়া ওয়ালটন গ্রুপের পক্ষ হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*