Wednesday , 28 October 2020
আপডেট
Home » খেলাধুলা » ২০ জানুয়ারি প্লেয়ার্স ড্রাফট, ৫ ফেব্রুয়ারি থেকে লিগ শুরু
২০ জানুয়ারি প্লেয়ার্স ড্রাফট, ৫ ফেব্রুয়ারি থেকে লিগ শুরু

২০ জানুয়ারি প্লেয়ার্স ড্রাফট, ৫ ফেব্রুয়ারি থেকে লিগ শুরু

ক্রীড়া প্রতিবেদক : অবশেষে চূড়ান্ত হলো দেশের ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া আসর ঢাকার প্রিমিয়ার লিগ শুরুর দিনক্ষণ। সবকিছু ঠিক থাকলে আগামী ৫ ফেব্রুয়ারি থেকে মাঠে গড়াবে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ।
শুধু প্রিমিয়ার লিগ শুরুর দিন তারিখ চূড়ান্ত হওয়াই নয়, প্লেয়ার্স ড্রাফট এবং ক্রিকেটারদের সর্বোচ্চ পারিশ্রমিকও ঠিক করা হয়েছে। আগামী ২০ জানুয়ারি প্রিমিয়ার ক্রিকেট লিগের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে। ঢাকার ক্লাব ক্রিকেটের আয়োজক ও ব্যবস্থাপক সংগঠন সিসিডিএম-এর নতুন সভাপতি কাজী ইনাম আহমেদ বুধবার দুপুরের পর মিরপুরে বিসিবি অফিসে উপস্থিত সাংবাদিকদের সাথে আলাপে এসব তথ্য জানান।
প্রসঙ্গতঃ সিসিডিএম প্রধানের দায়িত্ব পেয়েই প্রিমিয়ার লিগের আকর্ষণ ফিরিয়ে আনার ইচ্ছে পোষণ করেছিলেন কাজী ইনাম। সাংবাদিকদের সাথে আলাপে তিনি জানিয়েছিলেন, এবার আর খোলা (প্রকাশ্য) দলবদল হবে না। ইচ্ছে করলেই কোন ক্রিকেটার পছন্দের ক্লাবে নাম লিখাতে পারবেন না।
ইচ্ছেমত পারিশ্রমিকও হাঁকাতে পারবেন না। দলবদল হবে প্লেয়ার্স বাই চয়েজে। প্লেয়ার্স ড্রাফটে ক্রিকেটারদের দলভুক্তির বিষয়টি চূড়ান্ত হবে। এছাড়া তিনি বলেছিলেন, ‘প্রিমিয়ার লিগ যেহেতু শতাধিক ক্রিকেটারের রুটি-রুজির অন্যতম ক্ষেত্র, তাই আমরা ক্রিকেটারদের পারিশ্রমিকের বিষয়টি মাথায় রাখবো। ক্রিকেটাররা যাতে নিজেদের মেধা ও মান অনুযায়ী পারিশ্রমিক পান, সে চেষ্টা করা হবে। ক্লাবগুলোর সাথে বসে আমরা তা ঠিক করবো।’
শেষ পর্যন্ত ক্লাবগুলোর মত নিয়েই প্লেয়ার্স ডাফট ও লিগ শুরুর দিন ঠিক করা হয়েছে। পাশাপাশি ক্রিকেটারদের সর্বোচ্চ ও সর্বনিম্ন পারিশ্রমিকও নির্ধারন করা হয়েছে।
আগামী ২০ জানুয়ারী সেই প্লেয়ার্স ড্রাফট- এ তথ্য জানিয়ে কাজী ইনাম বলেন, যেহেতু প্লেয়ার্স বাই চয়েজে দলবদল হবে, তাই আমরা কিছু নিয়ম বেঁধে দিচ্ছি। প্রথমতঃ ১২ জন এ এবং এ+ ক্যাটাগরির ক্রিকেটারকে উন্মুক্ত রাখা হবে। তারা পছন্দের বাইরে থাকবে। এছাড়া আগের বছর যারা খেলেছেন, তাদের মধ্য থেকে সর্বোচ্চ পাঁচজনকে এবারো দলে রেখে দিতে পারবে ক্লাবগুলো। আর ওই যে ১২জন বিশেষ ক্যাটাগরিতে থাকবে, তারা একেকজন একটি করে ক্লাব বেছে নিতে পারবেন।
এছাড়া এবার ক্রিকেটারদের পারিশ্রমিকও বেঁধে দেয়া হয়েছে। এ বছর সর্বোচ্চ পারিশ্রমিক ধরা হয়েছে ৪০ লাখ টাকা। আর সর্বনিম্ন মানে শিক্ষানবিশ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক ধরা হয়েছে ৩ লাখ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*