Sunday , 25 October 2020
আপডেট
Home » অন্যান্য » বাংলাদেশের বাজারে এলো ব্ল্যাকবেরি কিওয়ান স্মার্টফোন
বাংলাদেশের বাজারে এলো ব্ল্যাকবেরি কিওয়ান স্মার্টফোন

বাংলাদেশের বাজারে এলো ব্ল্যাকবেরি কিওয়ান স্মার্টফোন

সুমন চৌধুরী : বাংলাদেশি এডিশনে কিওয়ান নামের একটা স্মার্টফোন বিক্রির ঘোষণা দিল ক্যানাডিয়ান প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি। দেশের বাজারে ২২ জানুয়ারি (সোমবার) থেকে কিওয়ান পাওয়া যাবে। ফোনটির মূল্য ৫৩ হাজার ৯৯০টাকা।
ভারতের প্রযুক্তিপণ্য বাজারজাতকারী প্রতিষ্ঠান অপটিমাসের সঙ্গে এক জোট হয়ে বাংলাদেশে এই বাজারজাত করবে ইন্ডিয়ান গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান কম্পুস্টার প্রাইভেট লিমিটেড (সিপিএল)।
বৃহস্পতিবার দুপুরে রাজধানীর গুলশান ওয়েস্টিন হোটেলে দেশে ফোনটির বিক্রির ঘোষণা দেয় ব্ল্যাকবেরি, কম্পুস্টার এবং অপটিমাসের প্রতিনিধিরা।
ব্ল্যাকবেরি কিওয়ান ফোনটিতে আছে ৪.৫ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে। ডিসপ্লের সুরক্ষার জন্য রয়েছে কর্নিং গরিলা গ্লাস ৪ প্রটেকশন। মেটালিক কালো ফ্রেমে ডিজাইন করা এই ফোনটিতে কোয়ার্টি কীবোর্ড আছে।
ছবির জন্য ফোনটিতে রয়েছে ওয়াইড অ্যাঙ্গেল লেন্স সমৃদ্ধ ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা এবং ১২ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা।
ব্ল্যাকবেরি ফোনকে সুরক্ষার জন্য কিওয়ানে আছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ৪ জিবি র‌্যামের এই ফোনটিতে ৬৪ জিবি বিল্ট ইন মেমোরি রয়েছে। যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে দুই টেরাবাইট পর্যন্ত বাড়ানো যাবে।
অ্যান্ড্রয়েড ৭.১ নুগাট অপারেটিং সিস্টেম চালিত এই ফোনটিতে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৬২৫ মডেলের অক্টাকোর প্রসেসর সংযোজন করা হয়েছে।
ব্যাক আপের জন্য এই ফোনটিতে আছে ৩৫০৫ এমএ এইচ ব্যাটারি। ব্যাটারিকে দ্রুত চার্জ দেয়ার জন্য ব্যবহার করা হয়েছে কোয়ালকম কুইক চার্জ ৩.০ প্রযুক্তি।
ফোনটি কেনার জন্য আজ থেকে প্রি-বুক শুরু হয়েছে। গ্রামীণফোন, রবি,পিকাবু, গ্যাজেট অ্যান্ড গিয়ার এবং মোবাইল ওয়াল্ড থেকে প্রি-বুক করা যাবে।প্রি-বুক করলে নানা উপহার মিলবে।
ফোনটির আনুষ্ঠানিক উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন অপটিমাস ইনফ্রাকম লিমিটেডের এক্সিকিউটিভ ডিরেক্টর হারদিপ সিং, ইউনিয়ন গ্রুপের চেয়াম্যান রানা শফিউল্লাহ, ইউনিয়ন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রাকিবুল কবির এবং ব্ল্যাকবেরির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং মবিলিটির সলিউশনের জেনারেল ম্যানেজার এলেক্স থুরবার। ব্ল্যাকবেরি তাদের এই ফোন চীনের টিসিএল কমিউনিকেশন কোম্পানির কাছ থেকে তৈরি করে। এই ফোন বাজাজাতকরণ ও বিক্রয়োত্তর সেবাও দিচ্ছে টিসিএল।
অ্যাপলের আইফোনের পরেই সুরক্ষিত ফোন ব্ল্যাকবেরি। এই ফোন কোয়ার্টি কি-বোর্ড সমৃদ্ধ হলেও সম্পূর্ণ টাচস্ক্রিন ডিসপ্লের ফোনও রয়েছে। শুরুতে ব্ল্যাকবেরি ফোন পরিচালিত হত প্রতিষ্ঠানটির নিজস্ব অপারেটিং সিস্টেম ব্ল্যাকবেরি ওএস দিয়ে। বর্তমানে ব্ল্যাকবেরি ফোন অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমেও পাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*