Friday , 4 December 2020
আপডেট
Home » তথ্য ও প্রযুক্তি » আমার এমপিডটকমের ডিজিটাল প্লাটফর্মের আনুষ্ঠানিক যাত্রা শুরু
আমার এমপিডটকমের ডিজিটাল প্লাটফর্মের আনুষ্ঠানিক যাত্রা শুরু

আমার এমপিডটকমের ডিজিটাল প্লাটফর্মের আনুষ্ঠানিক যাত্রা শুরু

আজকের প্রভাত প্রতিবেদক : অনানুষ্ঠানিক যাত্রার এক বছরেরও কম সময়ে তা সম্ভব করেছে আমার এমপি ডটকম নামের একটি ওয়েবসাইট। জনগণের সঙ্গে সংসদ সদস্যদের যোগাযোগের সহজ মাধ্যম স্লোগানে আমারএমপি স্বেচ্ছাসেবী সংস্থা এই ওয়েবসাইটটি পরিচালনা করছে। ডিজিটাল প্লাটফর্মের আনুষ্ঠানিক যাত্রা শুরু করলো। মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারের বিসিসি অডিটোরিয়ামে আমার এমপির উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক,পররাষ্ট্রমন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দিপু মনিসহ টিটু দাশ, মাহাবুব আলম, ইমতিয়াজ ইমন, মো. শাহীন, আব্দুর রহমান ও নজরুল ইসলাম ও সংসদ সদস্যরা উপস্থিতি ছিলেন।
আমার এমপি ডটকম একটি স্বেচ্ছাসেবী সংস্থা। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে অনানুষ্ঠানিকভাবে যাত্রা হওয়া এই প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে এখন পর্যন্ত ১৫০ জন এমপি সংযুক্ত হয়েছেন। সাইটটি ব্যবহার করে জনগণ তার স্ব স্ব এলাকার জনপ্রতিনিধির কাছে ৭৩০টি প্রশ্ন করেছে। এর ৪৪ শতাংশ প্রশ্নের উত্তর দিয়েছেন এমপিরা, যার অধিকাংশই কোনো না কোনোভাবে উন্নয়ন প্রকল্প বা সমস্যা সম্পর্কিত। তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সারাদেশের এমপিদের উন্নয়নমূলক কাজের খবর সরাসরি জানা যাবে এখান থেকে। এর মাধ্যমে যে সব এমপির বিরুদ্ধে যেসব অপপ্রচার চালানো হয় এসবের সময়োচিত জবাব খুব সহজেই দেওয়া যাবে। এই ডিজিটাল প্লাটফর্ম আমারএমপিডটকমসহ সোশ্যাল মিডিয়ার গুরুত্ব দিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা যে বক্তব্য দিচ্ছি এখানে তিনশ’ মানুষ শুনছেন। কিন্তু এটা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভ করলে সাথে সাথেই ৩০ হাজার মানুষের কাছে পৌঁছে দেয়া সম্ভব।
জানা যায়, আমার এমপি কর্তৃপক্ষের ভাষ্য, সুশাসন ও জবাবদিহিতা নিয়ে যেসব সংগঠন কাজ করে তাদের কাজের ক্ষেত্রে িি.িধসধৎসঢ়.পড়স বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাংলাদেশের নাগরিকরা তাদের এলাকার বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড সম্পর্কে তাদের নির্বাচিত প্রতিনিধিকে প্রশ্ন করতে পারেন এবং নির্বাচিত প্রতিনিধি আমার এমপি মনোনীত প্রতিনিধির মাধ্যমে প্রতিক্রিয়া বা প্রশ্নের উত্তর জানাতে পারেন। পররাষ্ট্রমন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দিপু মনি বলেন, আমারএমপিডটকমের মাধ্যমে সরাসরি যোগাযোগ করা সম্ভব। নাগরিক সেবা আজ হাতের মুঠোয়। জনগণের সাথে আমাদের যত বেশি সংযোগ হবে আমরা ততবেশি আমাদের দয়িত্ব পালনে সুবিধা করতে পারবো।
তিনি বলেন, দেশের ৫০ শতাংশ মানুষের আজ ইন্টারনেট এক্সেস আছে। দেশের মানুষ ১৩ কেটি সিম ব্যবহার করছে। অবাধ তথ্য প্রবাহের কারণে মানুষ আজ সোচ্চার হয়েছে।
দিপু মনি বলেন, স্বচ্ছজবাবদিহিতার এই সরকার সকল ব্যবস্থা করেছে। যাদের কাছে পৌঁছাতে আমাদের দশ বছর লাগতো, তাদের সাথে আজ আমরা খুব সহজেই যোগযোগ করতে পারছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*