Monday , 30 November 2020
আপডেট
Home » তথ্য ও প্রযুক্তি » রোবট বানালো শিশুরা
রোবট বানালো শিশুরা

রোবট বানালো শিশুরা

আজকের প্রভাত প্রতিবেদক : নিজের হাতে রোবট বানালো শিশুরা। তারা আয়োজনে মেনটরের সহযোগিতায় লাইট ফলোয়িং রোবট, ড্রয়িং রোবট, ওয়াকিং রোবট নিজেরাই তৈরি করে।
বাংলাদেশ ইনোভেশন ফোরামের আয়োজনে রাজধানীর কারওয়ান বাজারস্থ জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কে গতকাল আয়োজিত এক ওয়ার্কশপে এসব রোবট তৈরি করে তারা।
শিশুদের নিয়ে ‘নিজের হাতে রোবট বানাই-প্রথম পর্ব’ শিরোনামে ঢাকাতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় বাংলাদেশ ইনোভেশন ফোরামের এই আয়োজন। পরবর্তীতে বাংলাদেশের বিভিন্ন জেলায় এই কার্যক্রম অব্যাহত থাকবে।
ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৪০ জন শিক্ষার্থী এই আয়োজনে অংশগ্রহণ করে।
শিশুদের ২ টি গ্রুপে বিভক্ত করে ওয়ার্কশপটি পরিচালনা করা হয়। ১ম থেকে ৪র্থ শ্রেণী পর্যন্ত একটি গ্রুপ এবং ৫ম থেকে ৮ম শ্রেণী পর্যন্ত আরেকটি গ্রুপে বিভক্ত করে ওয়ার্কশপটিতে শিশুদের নিয়ে আয়োজনস্থলেই রোবট বানানোর ব্যবস্থা করা হয়।
১০ জন অভিজ্ঞ মেনটর এই ওয়ার্কশপটিতে শিশুদের রোবট বানানোর জন্য যাবতীয় সহযোগিতা করেন।
বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, ‌আমাদের দেশের শিশুদের মেধার বিকাশ এবং উদ্ভাবনী চিন্তার ধারাবাহিকতায় আনার জন্য আমরা এমন উদ্যোগ নিয়েছি। প্রাথমিকভাবে ঢাকাতে শুরু করলেও, আমরা সমগ্র দেশব্যাপী শিশুদের নিয়ে এমন আয়োজন করতে চাই।
ওয়ার্কশপটিতে উপস্থিত বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান লাফিফা জামাল বলেন, আমাদের দেশের শিশুদের মেধার বিকাশের জন্য এমন উদ্যোগ প্রশংসনীয়। শিশুদের জন্য এমন সুযোগ তৈরি করলে, আমাদের দেশের শিশুরা অনেক ভালো কিছু করবে বলেই আশা করি। বিজ্ঞান নিয়ে সারা বিশ্বে এখন প্রতিনিয়ত গবেষণা কার্যক্রম চলছে।
আমাদের দেশের শিশুদের নিয়ে বিজ্ঞানভিত্তিক কার্যক্রম আরও বেশি করা উচিৎ যার ফলে শিশুরা ছোট থেকেই বিজ্ঞানের প্রতি তাদের আগ্রহ এবং উদ্ভাবনী বিকাশ ঘটাবে বলেই আশাবাদ ব্যাক্ত করেন তিনি।
বাংলাদেশ ইনোভেশন ফোরামের এই আয়োজনে সহযোগিতায় ছিলো রেভারি, ইনোভেটিভ লিমিটেড, রোবটিক শপ এবং বাইল্যাব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*