Tuesday , 27 October 2020
আপডেট
Home » তথ্য ও প্রযুক্তি » বাংলাদেশের বাজারে এখন অপো এ৮৩
বাংলাদেশের বাজারে এখন অপো এ৮৩

বাংলাদেশের বাজারে এখন অপো এ৮৩

আজকের প্রভাত প্রতিবেদক : নিত্যনতুন অত্যাধুনিক স্মার্টফোন নিয়ে সেলফি এক্সপার্ট অ্যান্ড লিডার অপো, বাংলাদেশের বাজারে এসেছে এন্ট্রি-লেভেল ক্যামেরা ফোন অপো-এ৮৩। এই স্মার্টফোনে রয়েছে ফুল স্ক্রিন ডিসপ্লে, এই ফিচারটি সাশ্রয়ী মূল্যের স্মার্টফোনে খুব কমই দেখা যায়।
অপো তাদের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তির মাধ্যমে নতুন স্মার্টফোনে নিয়ে এসেছে আরো বাস্তবধর্মী এবং প্রাকৃতিক সেলফি অভিজ্ঞতা। ১৯ হাজার ৯৯০ টাকা মূল্যের এই হ্যান্ডসেটে রয়েছে ৩ জিবি র‌্যাম এবং ৩,১৮০ এমএএইচ ব্যাটারি।
বৃহস্পতিবার থেকে কালো ও গোল্ডেন রঙের অপো এ৮৩ হ্যান্ডসেট সারা দেশের সকল অফলাইন স্টোরে পাওয়া যাচ্ছে ।
অপো বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর ড্যামন ইয়াং বলেন, সেলফি এক্সপার্ট অ্যান্ড লিডার হিসেবে আমরা সব সময় গ্রাহকদের সাশ্রয়ী মূল্যের হ্যান্ডসেট দিতে চাই। অপো এ৮৩ এই সিরিজের প্রথম হ্যান্ডসেট, যাতে রয়েছে স্পোটর্স এইচডি+ফুল স্ক্রিন ডিসপ্লে এবং এই এন্ট্রি লেভেল স্মার্টফোনের সেলফির জন্য রয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি।
অপো এ৮৩ হ্যান্ডসেট নতুন প্রজন্মের সেলফি এক্সপার্ট। এতে রয়েছে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা + ১৩ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা। সেরা মানের ফটো তুলতে রয়েছে অপোর এআই বিউটি রিকগনিশন প্রযুক্তি। প্রত্যেকেই চায় যে অন্যরা তাদের প্রশংসা করুক এবং আর্টিফিসিয়াল টেকনোলজি (এআই) সেই প্রযুক্তি যা এই প্রত্যাশা পূরণ করে। এটি বুদ্ধিমত্তার সঙ্গে ব্যবহারকারীর সেরা বৈশিষ্ট্যসমূহকে বুঝতে ও প্রকাশ করতে পারে। এটি অধিক কনট্যুর ডিটেইল সংরক্ষণ করে বাড়তি স্পর্শ যোগ করে যা সেলফিকে করে তোলে সুন্দর।
সহজভাবে, একটি সফটওয়্যার প্রোগ্রামের থেকে এআই বিউটি রিকগনিশন প্রযুক্তি অনেকটা কাল্পনিক ফটোগ্রাফার মতো কাজ করে। অপোর এআই বিউটি রিকগনিশন প্রযুক্তি প্রিমিয়াম সাপ্লায়ার থেকে একটি ক্লাউড ডাটাবেজকে নিযুক্ত করে, যার স্মার্ট টার্মিনালগুলোতে বিভিন্ন ফেসিয়াল রিকগনিশন সাপোর্ট করতে যথেষ্ট শক্তি রয়েছে। দীর্ঘদিনের অভিজ্ঞ একজন ফটোগ্রাফারের মতো এই প্রযুক্তি জানে কীভাবে একটি পোট্রেট শুট করতে হয়। একবার যথেষ্ট ডেটা সংগ্রহ করলে এটি পরবর্তীতে স্বয়ংক্রিয়ভাবে বুঝতে পারে। এটি পোট্রেটকে তিনটি দিক থেকে শ্রেণীবদ্ধ, স্বীকৃতি এবং শোভিত করতে পারে: স্কিন কালার এবং টেক্সার, জেন্ডার এবং বয়স। একজন ফটোগ্রাফার যেমন বিভিন্ন মডেল তৈরি করে পারে তেমনি এটি ব্যক্তির ভিন্ন স্ক্রিন কালারের ভিত্তিতে কিভাবে মডেল তৈরি করতে হয় তা বুঝতে পারে। এছাড়াও, ফটো তোলার সময় এআই ২০০ এরও বেশি ফেসিয়াল পয়েন্ট ক্যাপচার করতে পারে এবং এটি মুখমন্ডলের ফিচার ও কম্পোজকে আরো সুন্দর করে, মুখকে ত্রিমাত্রিকভাবে প্রদর্শিত করে যেভাবে একজন ফটোগ্রাফার বিভিন্ন অ্যাঙ্গেল থেকে মুখের থ্রিডি ইমেজ ধারণ করে। সবশেষে, এআই বুদ্ধিমত্তার সঙ্গে পোট্রেট এবং ব্যাকগ্রাউন্ডকে চমৎকারভাবে উপস্থাপন করে যেন একজন পেশাদার ফটোগ্রাফারের ছোঁয়া আছে।
ছবি তোলার সময় চলমান বিষয়, কাঠামোগত এবং মুখের বিকৃতি প্রায়ই ঘটে। কিন্তু আই বিউটি রিকগনিশন প্রযুক্তি ২০০ এরও বেশি ফোকাস পয়েন্টের ফেসিয়াল স্ট্রাকচার পরিস্কারভাবে ধারণ করে এবং সকল অবস্থাকে ছাড়িয়ে এটি মুখের সঠিক অবস্থাকে নিশ্চিত করে।
অপো এ৮৩ স্মার্টফোনের পরিমাপ ৫.৭ ইঞ্চি, কিন্তু ১৮:৯ অনুপাতের সর্বোচ্চ সরু এই ডিভাইসের বেজেল অনুপাতসহ এর স্ক্রিনের আকার ৫ ইঞ্চি, যেটি বিগত মডেলগুলো থেকে গুরুত্বপূর্ণ একটি উন্নতি। ফুল স্ক্রিন ডিসপ্লে ইফেক্টকে পূর্ণতা দিতে এ৮৩ তে আছে ১৪৪০*৭২০ উচ্চ রেজ্যুলেশন, যা প্রতিটি ছবিকে করে আরো পরিস্কার এবং উজ্জ্বল। এতে আরো রয়েছে ফেস আনলক ফিচার। আনলক করার জন্য এখন আর আঙুলের ব্যবহার কিংবা ভেজা হাত নিয়ে চিন্তিত হতে হবে না। ফোনের দিকে তাকালেই ফোন আনলক হয়ে যাবে, যেটা বড় থেকে ছোট যে কেউ খুব সহজেই করতে পারবে।
এ৮৩-এর লুকটি ইউএফওএস কর্তৃক অনুপ্রাণিত (ইউএফও কার্ভড ডিজাইন ফিলোসফি)। হ্যান্ডসেটের নিখুঁত প্রান্তের জন্য এতে ব্যবহার করা হয়েছে ফ্লাইং সসারের মসৃণ ডিজাইন, এর সুক্ষ্ম কিন্তু বলিষ্ঠ আর্কগুলো হ্যান্ডসেটটিকে আরো আকর্ষণীয় করেছে। চমৎকার ফিনিশিং এর সঙ্গে এর পরিচিত লুক প্রযুক্তি ও ফ্যাশনের সংমিশ্রণ ঘটিয়েছে। তরুণ প্রজন্মকে এটি দেবে নান্দনিকতার সঙ্গে প্রিমিয়াম অভিজ্ঞতা।
নতুন এই স্মার্টফোনে রয়েছে ২.৫ গিগাহার্জ অক্টা কোর প্রসেসর, ৩২ জিবি ইন্টারনাল মেমোরি, মেমোরি কার্ডের মাধ্যমে ২৫৬ গিগাবাইট পর্যন্ত বর্ধিত মেমোরি ব্যবহারের সুবিধা। এই ফোনের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড নূগাট, যা চলে অপোর নিজস্ব ইউআই কালার ওএস ৩.২ এর মাধ্যমে। ফাইল শেয়ারের জন্য নতুন কালার ওএস ৩.২ অপারেটিং সিস্টেম অ্যান্ড শেয়ার ৬ থেকে ৭টি সাধারণ ফটো এক সেকেন্ডেই স্থানান্তর করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*