Friday , 4 December 2020
আপডেট
Home » তথ্য ও প্রযুক্তি » মেসেঞ্জার বট হতে পারে উদ্যোক্তাদের এগিয়ে চলার নতুন প্রেরণা
মেসেঞ্জার বট হতে পারে উদ্যোক্তাদের এগিয়ে চলার নতুন প্রেরণা
dav

মেসেঞ্জার বট হতে পারে উদ্যোক্তাদের এগিয়ে চলার নতুন প্রেরণা

আজকের প্রভাত প্রতিবেদক : বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে বিশ্বের অন্যান্য উন্নয়নশীল দেশের মতো বাংলাদেশেও জনপ্রিয় হয়ে উঠেছে ই-কমার্স। প্রায় প্রতিটি পরিবারেই গড়ে উঠছে এক একজন উদ্যোক্তা। কিন্তু ব্যবসায়িক ক্ষেত্রে টেকনোলজিকে সঠিকভাবে কাজে লাগানোর পূর্ণ ধারণা না থাকায় পিছিয়ে পড়ছেন অনেকেই। সফলতার মুখ দেখার আগেই থেমে যাচ্ছেন অনেক উদ্যোক্তা। মেসেঞ্জার বট হতে পারে এসব উদ্যোক্তাদের সফলতার পথে এগিয়ে চলার নতুন প্রেরণা।
রাজধানীর কারওয়ান বাজারস্থ জনতা টাওয়ারের সফটওয়্য়ার টেকনোলজি পার্কের সেমিনার কক্ষে প্রেনিউর ল্যাব, ই-ক্যাব এবং ফেসবুক ডেভেলপারস সার্কেল ঢাকার যৌথ উদ্যোগে আয়োজিত ‘মেসেঞ্জার বটস ফর ই-কমার্স : ফ্রি বটস ফর ই-ক্যাব মেম্বারস’ শীর্ষক ওয়ার্কশপে এসব কথা বলেন বক্তারা।
আয়োজনে ই-কমার্স উদ্যোক্তা এবং ই-ক্যাব মেম্বারদের জন্য বিনামূল্যে মেসেঞ্জার বট তৈরির কলাকৌশল শেখানো হয়।
কৃত্তিম বুদ্ধিমত্তার মেসেঞ্জার বট একটি স্বয়ংক্রিয় মাধ্যম যা সরাসরি ক্রেতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে পারে এবং কথোপকথন চালিয়ে যেতে পারে। কথোপকথনের ভাষা হতে পারে বাংলা অথবা ইংরেজি। এই বট যেকোনো ভাষাতেই সমানভাবে দক্ষ। এর ফলে উদ্যোক্তা বা বিক্রেতাদের দিক থেকে ক্রেতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়ার জন্য অতিরক্ত সময় আর ব্যয় করতে হবে না। বটকে দেয়া নির্দেশ অনুযায়ী তা স্বয়ংক্রিয়ভাবে চলতে থাকবে। আর ক্রেতাদেরও এর জন্য আলাদা কোন অ্যাপ ইন্সটল করতে হবে না। ফেসবুকের মেসেঞ্জার অ্যাপ দিয়ে, এমনকি বিভিন্ন মোবাইল কোম্পানীর ফ্রি ফেসবুক অফার দিয়েও ক্রেতারা এই সেবা নিতে পারবে।
আয়োজনে ই-ক্যাবের সাবেক সভাপতি ও বর্তমান আন্তর্জাতিক-বিষয়ক পরিচালক রাজিব আহমেদ বলেন, বর্তমান সময়ে প্রযুক্তির উন্নয়নের সঙ্গে ই-কমার্স খাত দেশে ধারাবাহিকভাবে জনপ্রিয়তা পাচ্ছে। দুই বছর আগেও ই-কমার্স সম্পর্কে যতজন জানত এখন তার থেকে কয়েকগুণ মানুষ ই-কমার্স সম্পর্কে জানে। অনলাইনে কেনাকাটার হার বৃদ্ধি পাচ্ছে। ম্যাসেঞ্জার বটের সাহায্েয তরুণ উদ্যোক্তারা উপকৃত হবেন।
কর্মশালায় প্রেনিউর ল্যাবের প্রধান নিবার্হী আরিফ নিজামী বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার ম্যাসেঞ্জার বট একটি স্বয়ংক্রিয় মাধ্যম যা সরাসরি ক্রেতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে পারবে এবং কথোপকথন চালিয়ে যেতে পারবে। কথোপকথনের ভাষা হতে পারে বাংলা বা ইংরেজি। এই ম্যাসেঞ্জার বট উদ্যোক্তা বা বিক্রেতাদের দিক থেকে ক্রেতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়ার ক্ষেত্রে অতিরিক্ত সময় নেয় না। বটটি ই-কমার্স উদ্যোক্তাদের সাহযোগিতা করবে বলেই এমন আয়োজন।
আয়োজনে অংশগ্রহণকারীরা কোডিং না জানলেও নিজেদের ই-কমার্স সাইট বা ফেসবুক পেইজের জন্য প্রেনিউর ল্যাবের প্রযুক্তি ব্যবহার করে মেনটর ও ভলেনটিয়ারদের সহযোগীতায় বিনামূল্যে মেসেঞ্জার বটস তৈরির প্রাথমিক ধারণা লাভ করেছে।
আয়োজনে অংশগ্রহণ করেছেন শুধু মাত্র ই-কমারস ওনার/সিইও এবং হেড অফ আইটি/হেড অফ ডিজিটাল। এছাড়াও অনুষ্ঠানে ফেসবুক নয়া দিল্লি থেকে ভারচুয়ালি ছিলেন জনাব চিন্ময় সাক্সেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*