Tuesday , 27 October 2020
আপডেট
Home » শিল্প ও বাণিজ্য » নিখোঁজ শব্দের খোঁজে কোকা-কোলার নতুন উদ্যোগ
নিখোঁজ শব্দের খোঁজে কোকা-কোলার নতুন উদ্যোগ

নিখোঁজ শব্দের খোঁজে কোকা-কোলার নতুন উদ্যোগ

আজকের প্রভাত প্রতিবেদক : বাংলা ভাষায় হারিয়ে যাওয়া শ্রুতিমধুর ও সমৃদ্ধ শব্দের সন্ধানে ‘নিখোঁজ শব্দের খোঁজে’ শীর্ষক কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
শনিবার রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, নিখোঁজ সেই শব্দগুলো ব্যবহারে উৎসাহিত করা এবং চর্চা বৃদ্ধি করাই এই কার্যক্রমের প্রধান উদ্দেশ্য।
কোকা-কোলা বাংলাদেশ লিমিটেডের উদ্যোগে মাসব্যাপী ‘নিখোঁজ শব্দের খোঁজে’ ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ, এমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামান; ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী; লেখক ও ঔপন্যাসিক আনিসুল হক; কোকা-কোলা বাংলাদেশ লি.-এর ম্যানেজিং ডিরেক্টর শাদাব খান, কোকা-কোলার উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং পার্টনাররা।
মাসব্যাপী এই কার্যক্রমের আয়োজক প্রতিষ্ঠান কোকা-কোলা বাংলাদেশ। সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলা ভাষার কিছু শব্দ এখন আর ব্যবহৃত হচ্ছে না। যেগুলো আগে কথায় এবং লেখায় বহুল ব্যবহৃত ছিল। মানুষের স্বতস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে শব্দগুলোকে জনপ্রিয় করে তুলতে এবং শব্দগুলোকে তরুণ প্রজন্মের কাছে পরিচিত করে তুলতে ও ব্যবহারে উৎসাহিত করতে এই আয়োজন।
হারিয়ে যাওয়া শব্দগুলোকে ফিরিয়ে আনতে মাসব্যাপী শোভাযাত্রা, প্রচারপত্র, দেয়াল লিখন, কোকা-কোলার বোতলের গায়ে ওইসব শব্দের অর্থসহ শব্দ ব্যবহার এবং কুইজসহ আরও অনেক আয়োজন থাকবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
বাংলা ভাষা নিয়ে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে তিন দিনব্যাপী উৎসবের আয়োজন করা হবে। এই উৎসবে হারিয়ে যাওয়া শব্দ নিয়ে থাকছে কুইজ, নিখোঁজ শব্দ জমা দেওয়ার খেলা এবং উৎসব শেষ হওয়ার দিন থাকছে মঞ্চ নাটক। ২০টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাড়াও বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তন ও শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চায়ন করা হবে হারিয়ে যাওয়া বাংলা শব্দ নিয়ে রচিত একটি নাটক।
এছাড়াও এই কার্যক্রমের জন্য একটি ওয়েবসাইট www.coca-cola.com.bd/21 চালু করা হয়েছে। সেখানে বাংলা শব্দ নিয়ে মজার খেলা ও কুইজের আয়োজন থাকবে যেখানে যে কেউ অংশগ্রহণ করতে পারবেন এবং পুরস্কার জিততে পারবেন। কার্যক্রমের শেষ প্রান্তে ওয়েবসাইটে জমা হওয়া নিখোঁজ শব্দগুলোকে জড়ো করে একটি বই প্রকাশ করা হবে এবং বিজয়ীদের পুরস্কৃত করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*