Saturday , 16 January 2021
আপডেট
Home » খেলাধুলা » মাশরাফি-সাকিবদের সন্ধানে আজ থেকে শুরু হচ্ছে স্কুল ক্রিকেট
মাশরাফি-সাকিবদের সন্ধানে আজ থেকে শুরু হচ্ছে স্কুল ক্রিকেট

মাশরাফি-সাকিবদের সন্ধানে আজ থেকে শুরু হচ্ছে স্কুল ক্রিকেট

ক্রীড়া প্রতিবেদক : স্কুল ক্রিকেট খেলেই আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিনিধিত্ব করেছেন আমিনুল ইসলাম, খালেদ মাহমুদসহ সাবেক ও বর্তমান জাতীয় দলের অনেক ক্রিকেটার। বর্তমান ক্রিকেট দলের মধ্যে অনেকেই আছেন যারা স্কুল ক্রিকেটের মাধ্যমে তাদের ক্রিকেটের বীজ বপন করেছিলেন। ভবিষ্যতের মাশরাফি-সাকিবদের সন্ধানে বুধবার আজ থেকে মাঠে গড়াচ্ছে প্রাইম ব্যাংক ইয়াং টাইগার্স ন্যাশনাল স্কুল ক্রিকেট প্রতিযোগিতা।
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সার্বিক ব্যবস্থাপনা ও প্রাইম ব্যাংকের পৃষ্ঠপোষকতায় জাতীয় দলের পাইপ লাইনে ভবিষ্যতের মাশরাফি-সাকিবদের মতো প্রতিভাবান খেলোয়াড় বেড় করতে প্রতি বছর হয়ে আসছে এই প্রতিযোগিতা।
মঙ্গলবার মিরপুরে এক সংবাদ সম্মেলনে দেশের বৃহৎ এই ক্রিকেটযজ্ঞের নানা দিক তুলে ধরেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক ও বিসিবির বয়সভিত্তিক টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান তানজিল চৌধুরী। অন্যানের মধ্যে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন, পৃষ্ঠপোষক প্রাইম ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ ও প্রাইম ব্যাংক লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রসিডেন্ট ও কোম্পানি সেক্রেটারি মোহাম্মদ এহসান হাবিব উপস্থিাত ছিলেন। প্রাইম ব্যাংকের পক্ষ থেকে টুর্নামেন্ট আয়োজনের জন্য বিসিবি’কে ১ কোটি ১৫ লাখ টাকা প্রদান করা হয়েছে।
সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, দেশের ক্রিকেটের সমৃদ্ধ পাইপ লাইন তৈরিতে দারুণ ভূমিকা রাখছে স্কুল ক্রিকেট। বর্তমান বয়সভিত্তিক দলগুলোর বেশিরভাগ ক্রিকেটার উঠে আসছে এখান থেকেই। অনূর্ধ্ব-১৫ এবং অনূর্ধ্ব- ১৭ জাতীয় দলের বেশিরভাগ ক্রিকেটার খেলেছেন স্কুল ক্রিকেটের গত আসরে। পারবে। প্রাইম ব্যাংক ইয়াং টাইগার্স ন্যাশনাল স্কুল ক্রিকেটের গত আসরের শিরোপা জিতেছে রাজশাহীর বালিয়াপুকুর বিদ্যানিকেতন।
এবারের আসরে সারা দেশের ৫৫৪টি স্কুলের প্রায় ১১ হাজারেরও বেশি খুদে ক্রিকেটার অংশ নেবে। ৬৪ জেলায় মোট ৯৭৯টি ম্যাচ হবে জানান আয়োজকরা। স্কুল পয়ৃায়ে সাফল্যের সিঁড়ি বেয়ে পরে তারকা কিংবা মহাতারকা হয়েছেন। এ জন্যই স্কুল ক্রিকেটকে প্রত্যেক ক্রিকেটারের স্বপ্নের প্রথম সিঁড়ি ভাবা হয়। গত আসরে স্কুল ক্রিকেট খেলে বয়সভিত্তিক দলগুলোতে ২৯ জন ক্রিকেটার সুযোগ পেয়েছেন।
এবার সর্বোচ্চ ১৩০টি স্কুল অংশ নিচ্ছে ঢাকা বিভাগ থেকে। চট্টগ্রামে ৯২টি, খুলনায় ৮৪টি, রাজশাহী ও রংপুর বিভাগ থেকে অংশ নিচ্ছে ৬৮টি স্কুল। জেলা পর্যায়ের চ্যাম্পিয়নরা অংশ নেবে বিভাগীয় পর্যায়ে। বিভাগীয় পর্যায়ে হবে মোট ৫৭টি ম্যাচ। সাত বিভাগ ও ঢাকা মেট্রো চ্যাম্পিয়নের অংশগ্রহণে হবে জাতীয় চ্যাম্পিয়নশিপ। দেশের বিভিন্ন প্রান্তের প্রায় ৭০ ভেন্যুতে এবার অনুষ্ঠিত হবে স্কুল ক্রিকেটের এ জাতীয় আসর। প্রতি ভেন্যুতেই টার্ফের উইকেট করা হবে যাতে স্কুল পর্যায়ের খেলোয়াড়রা নিজেদের প্রতিভা তুলে ধরতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*