Tuesday , 26 January 2021
আপডেট
Home » তথ্য ও প্রযুক্তি » প্রোগ্রামার তৈরির উদ্যোগ নিয়েছে সরকার : জুনাইদ আহমেদ পলক
প্রোগ্রামার তৈরির উদ্যোগ নিয়েছে সরকার : জুনাইদ আহমেদ পলক

প্রোগ্রামার তৈরির উদ্যোগ নিয়েছে সরকার : জুনাইদ আহমেদ পলক

আজকের প্রভাত প্রতিবেদক : নতুন প্রজন্মকে প্রোগ্রামিংয়ে দক্ষ করে গড়ে তুলতে হবে। কেবল প্রোগ্রামার হওয়ার জন্য নয়, বরং সমস্যা সমাধানে কুশলী হওয়ার জন্য প্রোগ্রামিং শেখার বিকল্প নেই। আর এ জন্য দেশের প্রাথমিক পর্যায় থেকে শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে আগ্রহী করার উদ্যোগ নিয়েছে সরকার।
বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) দুই মাসব্যাপী কম্পিউটার শিক্ষা, প্রোগ্রামিং ও প্রোগ্রামিংয়ের সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
বুধবার ঢাকার বিশ্বসাহিত্যে কেন্দ্রের মিলনায়তনে এই অনুষ্ঠান হয়। এতে দেশের বিভিন্ন স্থানে হয়ে যাওয়া আওয়ার অব কোড, প্রোগ্রামিং ক্যাম্প, প্রোগ্রামিং আড্ডা, প্রতিযোগিতা ও গোলটেবিলের আয়োজক ও মেন্টররা অংশ নেয়।
অনুষ্ঠানে গত ২ ফেব্রুয়ারি শিশুদের জন্য আয়োজিত স্ক্যাচ প্রোগ্রামিং দিবসে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে সনদপত্র তুলে দেন আইসিটি প্রতিমন্ত্রী।
প্রতিমন্ত্রী বলেন, সরকার হাইস্কুল পর্যায়ের প্রোগ্রামিং প্রতিযোগিতার পাশাপাশি শিশুদের জন্য প্রোগ্রামিং প্রতিযোগিতা করবে । তিনি আরো বলেন, তৃণমূল পর্যায়ে প্রোগ্রামিং ও কোডিংকে ছড়িয়ে দেয়ার জন্য চলতি বছর এক হাজার বিদ্যালয়ে শেখ রাসেল কম্পিউটার ল্যাব গড়ে তোলা হবে। আগামীতে আরও ১৫ হাজার অনুরূপ ল্যাব গড়ার পরিকল্পনা সরকারের রয়েছে।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, লিডস সফট-এর চেয়ারম্যান শেখ আবদুল আজিজ, শিওরক্যাশের সহকারী ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আওলাদ হোসেন, ইন্টারনেট সোসাইটি ঢাকা চ্যাপ্টারের সাধারণ সম্পাদক কাওছার উদ্দিন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তামান্না মোতাহার প্রমুখ।
বিডিওএসএনের প্রোগ্রাম অফিসার শারমীন কবীর জানান, সারা বছর ধরে তাদের প্রোগ্রামিং উদ্যোগ অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*