Saturday , 31 October 2020
আপডেট
Home » শিল্প ও বাণিজ্য » শেয়ারবাজার ঊর্ধ্বমুখী
শেয়ারবাজার ঊর্ধ্বমুখী

শেয়ারবাজার ঊর্ধ্বমুখী

নিজস্ব প্রতিবেদক: সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায় ঘিরে বৃহস্পতিবার জনমনে আতঙ্ক থাকলেও শেয়ারবাজারে তার কোনো নেতিবাচক প্রভাব পড়েনি। বরং পতনের ধারা কাটিয়ে ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে দেশের শেয়ারবাজার।
এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।
ডিএসইতে লেনদেন হওয়া ১৮৫টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯০টি। আর দাম অপরিবর্তিত রয়েছে ৬০টির।
মূল্য সূচক এবং অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়লেও বাজারটিতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। ডিএসই লেনদেন হয়েছে ৩০০ কোটি ৬৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩৯৮ কোটি ১৩ লাখ টাকা।
দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ২২৫ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৮৯ পয়েন্টে।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিটিক্যারের শেয়ার। কোম্পানিটির ১৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা গ্রামীণফোনের ১৪ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে মুন্নু সিরামিক।
লেনদেনে এরপর রয়েছে- ন্যাশনাল ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, ফার্মা এইড, বিবিএস কেবলস, বেক্সিমকো ফার্মা, উসমানিয়া গ্লাস এবং প্যারামাউন্ট টেক্সটাইল।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৪৫ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১২৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৭ কোটি ৫২ লাখ টাকা। লেনদেন হওয়া ২২১টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৭টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৮টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*