Wednesday , 20 January 2021
আপডেট
Home » জাতীয় » সারাবিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
সারাবিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

সারাবিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ডেস্ক রিপোর্ট : বিশ্বের বিভিন্ন দেশের বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে দূতাবাসে আলোচনা সভা, ভাষা আন্দোলন ভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শনী, ভোরে জাতীয় পতাকা অর্ধনমিত রাখাসহ বহুবিধ কর্মসূচী পালন করা হয়েছে।
ফিলিপাইন ফিলিপাইনের বাংলাদেশ দূতাবাসে (ম্যানিলা) বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। প্রথমে সকাল সাড়ে ৯টায় দূতাবাসের শহীদ মিনারে রাষ্ট্রদূত পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর শহীদ মিনারে প্রবাসী বাংলাদেশীরা পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়া আলোচনা সভা, প্রামাণ্য চিত্র প্রদর্শনী ও বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।
জাপান বুধবার সকাল সাড়ে ৭টায় জাপানের টোকিও’র ইকেবুকুরো নিশিগিচি পার্কে অবস্থিত শহীদ মিনারে বেদীতে পুস্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। এরপর সেখানে জাপানের তোশিমা সিটি মেয়র ইউকিও তাকানো পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর প্রবাসী বাংলাদেশি ও অন্যান্য অতিথিরাও শহীদ বেদিতে পুস্পস্তবক অর্পণ করেন। এই দূতাবাসেও রাষ্ট্রীয় সকল রীতিনীতি পালন করা হয়।
জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনেও মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। মিশনের বঙ্গবন্ধু অডিটোরিয়ামে ২০ ফেব্রুয়ারি রাত ৯টা ৩০ মিনিট থেকে ২১ ফেব্রুয়ারি প্রথম প্রহর পর্যন্ত নানা কর্মসূচি পালন করা হয়। জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন-স্বাগত ভাষণ দেন। এরপর একুশের প্রথম প্রহরে শহীদদের শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ কর্মসূচিতে অংশ নেন, সংসদ সদস্য মুহাম্মদ ফারুক খান, মুন্নুজান সুফিয়ান, ইসরাফিল আলম, ফখরুল ইমান, আনোয়ারুল আবেদীন খান, জেবুন্নেছা আফরোজ ও রোখসানা ইয়াসমিন ছুটি।
কুয়েত যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশ দূতাবাস কুয়েতে পালিত হয়েছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বুধবার সকাল ৯টায় কুয়েতের খালেদিয়া বাংলাদেশ দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কার্যক্রম শুরু হয়।
বাংলাদেশ দূতাবাসের হলরুমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর আব্দুল লতিফ খাঁনের সভাপতিত্বে ও কাউন্সিলর দূতালয় প্রধান আনিসুজ্জামানের সঞ্চালনায় পবিত্র কোরআন তেলোয়াত ও ৫২ এর ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।
সৌদি আরব যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।
এরপর দূতাবাসে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত। কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশিগণ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
ইতালি ইতালির রোমে একুশের প্রথম প্রহরে যথাযোগ্য মর্যাদায় একুশ উদযাপন করেছেন বাংলাদেশিরা। অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি সম্মান জানানো হয়।
ইতালির লাগরো প্রেনেস্তে পার্কে রাত ১২:০১ মিনিটে ভাষার অধিকার প্রতিষ্ঠায় আত্মত্যাগকারী শহীদ মিনার বেদীতে ফুল দিয়ে সম্মান জানানো হয়। দলমত নির্বিশেষে শেষে ইতালিতে অবস্থানরত সকল সামাজিক রাজনৈতিক অঙ্গ সংগঠনের অংশগ্রহণে স্থানটি মিলনমেলায় পরিণত হয়।
মালয়েশিয়া একুশের চেতনায় সম্মিলিতভাবে দেশ গড়ার প্রত্যয় নিয়ে মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাস কর্তৃক যথাযোগ্য মর্যাদায় মহান ২১ শে ফেব্রুয়ারি পালন করা হয়েছে।
বুধবার স্থানীয় সময় সকাল ৯ টায় রাষ্ট্রদূত মহ. শহিদুল ইসলাম পতাকা উত্তোলন করেন। পরে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা ও তাদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
মালয়েশিয়া ট্যুরিজম সেন্টার (মেটিক) এ হাইকমিশনের অস্থায়ী স্মৃতিসৌধে ভাষা শহীদদের প্রতি পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়। এরপর আলোচনা সভার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।
কানাডা কানাডার ম্যানিটোবা প্রভিন্সের রাজধানী উনিপেগের ম্যানিটোবা বিশ্ববিদ্যালয়ের ভার্সিটি সেন্টার হলরুমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
ম্যানিটোবাস্থ কানাডা-বাংলাদেশ অ্যাসোসিয়েশন এবং ম্যানিটোবা বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানটি বাংলাদেশের জাতীয় সংগীতের মধ্যে দিয়ে উদ্বোধন করা হয়। স্থানীয় সময় রাত ১২টা ১ মিনিটে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এসময় উপস্থিত ছিলেন কানাডা-বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি নাসরিন মাসুদ, সাধারণ সম্পাদক ফয়সাল শিবলী, ভাইস প্রেসিডেন্ট হেলাল মহিউদ্দিন, এস এম রানা, রেজা কাদির, মো. রবিউল ইসলাম খান, মো. ওয়ালিউল্লাহ প্রমুখ।
এছাড়া পৃথিবীর বিভিন্ন দেশে পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*