Thursday , 28 January 2021
আপডেট
Home » তথ্য ও প্রযুক্তি » স্মার্টফোনে চালকের আসনে গাড়ির কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করেছে হুয়াওয়ে
স্মার্টফোনে চালকের আসনে গাড়ির কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করেছে হুয়াওয়ে

স্মার্টফোনে চালকের আসনে গাড়ির কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করেছে হুয়াওয়ে

আজকের প্রভাত ডেস্ক : স্মার্টফোনে স্ব-চালিত গাড়ির কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) যুক্ত করেছে হুয়াওয়ে। ‘রোডরিডার’ প্রকল্পের মাধ্যমে বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে বস্তু শনাক্তকরণ প্রযুক্তিতে এ সাফল্য লাভ করে। এ প্রযুক্তির মাধ্যমে হুয়াওয়ে ডিভাইসের মধ্যে শেখার ক্ষমতা, গতি ও পারফরম্যান্স নিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে নীরিক্ষা চালিয়েছে।
অন্যান্য চালকবিহীন গাড়ি শুধুমাত্র বস্তু শণাক্ত করতে পারে কিন্তু হুয়াওয়ে এর নতুন প্রযুক্তির মাধ্যমে একটি পোর্শ প্যানামেরা গাড়িকে স্ব-চালিত গাড়িতে রূপান্তর করে, যেখানে গাড়িটি শুধুমাত্র দেখতেই পায়নি, এটা এর চারপাশও বুঝতে সক্ষম। অর্থাৎ গাড়িটি কুকুর, বিড়াল, বল ও বাইক সহ এক হাজার বস্তু আলদা করতে পারে এবং করণীয় সম্পর্কে বুঝতে পারে।
হুয়াওয়ের ‘রোডরিডার’ প্রকল্প ইতিমধ্যেই এআই প্রযুক্তি সংবলিত মেট ১০ প্রো স্মার্টফোনের সহায়তায় স্ব-চালিত গাড়ি চালিয়েছে। ডিভাইসটি দক্ষ আলোকচিত্রীর মতো ছবি তোলার জন্য স্বয়ংক্রিয়ভাবে বিড়াল, কুকুর ও খাবার সহ অন্যান্য বস্তু আলাদা করতে পারে।
বেশিরভাগ স্বয়ংক্রিয় গাড়িরই উন্নয়ন ঘটানো হচ্ছে কম্পিউটারের ‘পারপাস বিল্ট চিপস’-এর ওপর ভিত্তি করে যেটা করছে আবার তৃতীয় পক্ষের প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। কিন্তু হুয়াওয়ে এই অসম্ভবকে সম্ভব করে তোলার প্রচেষ্টায় স্মার্টফোনে বিদ্যমান প্রযুক্তি দিয়েই কাজটি করেছে।
স্মার্টফোন দিয়ে পোর্শ প্যানামেরা চালানোর মাধ্যমে প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত স্ব-চালিত গাড়িতে ব্যবহৃত সর্বোচ্চ প্রযুক্তির বিপরীতে এর সুপিরিয়র ফাংশনালিটি ও সক্ষমতা প্রদর্শন করেছে।
এ নিয়ে হুয়াওয়ের ওয়েস্টার্ন ইউরোপের প্রধান বিপণন কর্মকর্তা অ্যান্ড্রিউ গারিহি বলেন, বস্তু শণাক্তকরণে আমাদের স্মার্টফোন এখনই অসাধারণ। আমরা দেখতে চেয়েছি কম সময়ের মধ্যে এটিকে গাড়ি চালানো শেখানোর পাশাপাশি এআইয়ের ক্ষমতা দিয়ে নির্দিষ্ট কিছু বস্তু দেখানো এবং সেগুলো এড়িয়ে চলা শেখাতে পারি কি-না। আমাদের প্রযুক্তি যদি পাঁচ সপ্তাহে এটা অর্জন করার মতো বুদ্ধিমত্তাসম্পন্ন হয় তবে, আর কতকিছুই না এর মাধ্যমে করা সম্ভব?
২৬ ও ২৭ ফেব্রুয়ারি স্পেনের বার্সেলোনায় দু’দিনব্যাপী অনুষ্ঠিতব্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি) এই ‘রোডরিডার’ প্রকল্প দেখাবে হুয়াওয়ে। গাড়িটি পরীক্ষামূলকভাবে চালাতে এবং চারপাশের বস্তু শণাক্তকরণ ও পদক্ষেপ বিষয়ে শেখানোর জন্য এ সম্মেলনে প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*