Thursday , 26 November 2020
আপডেট
Home » তথ্য ও প্রযুক্তি » ১০০ নতুন কোড চালু করছে বিটিআরসি
১০০ নতুন কোড চালু করছে বিটিআরসি

১০০ নতুন কোড চালু করছে বিটিআরসি

আজকের প্রভাত প্রতিবেদক : অভিযোগ গ্রহণের শর্ট কোড বদলালো বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এক বছর আগে টেলিকম সেবা সংক্রান্ত অভিযোগ জানার জন্যে চালু করা ২৮৭২ বদলে নতুন কোড ১০০ চালু করছে।
রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিটিআরছি। সোমবার থেকেই নতুন এই শর্ট কোড চালু হবে।
অভিযোগ গ্রহণ প্রক্রিয়াকে আরো সহজ করতেই তারা নতুন এই কোড চালু করছেন বলে জানিয়েছে বিটিআরসি। তারা বলছে, আগের শর্ট কোডটিতে অনেক অভিযোগ এসেছে। কিন্তু ওই নম্বরটি সাধারণ মানুষের মনে রাখার জন্যে সুবিধাজনক ছিল না। আর সে কারণেই এটি বন্ধ করে সহজ একটি কোডকে গ্রহণ করা হয়েছে, বলছিলেন বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন বিভাগের এক কর্মকর্তা।
এর আগে তিন ডিজিটের এই এই নম্বরটি পুলিশ ব্যবহার করতো। কিন্তু সম্প্রতি পুলিশ ‘৯৯৯’ ব্যবহার শুরু করায় তাদের ‘১০০’ খালি হয়ে গেছে। আর সেটিই ব্যবহার করবে বিটিআরসি।
গত বছর বিটিআরসি যখন প্রথমবারের মতো অভিযোগ নেওয়ার জন্যে শর্ট কোড চালু করে তখন মোবাইল ফোন ব্যবহারকারী, ইন্টারনেট, টেলিযোগাযোগসহ নানা অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তির লক্ষ্যেই এটি গঠিত হয়।
কিন্তু কোর্ডটিতে কেবল চারটি মোবাইল ফোন অপারেটরের বিরুদ্ধেই কেবল অভিযোগ আসে। অন্য কোনো অভিযোগ পায়নি বিটিআরসি।
চালু করার পর থেকে বিটিআরসি মোট তিন হাজার ৫২২টি অভিযোগ পায়। যার মধ্যে এক হাজার ৯৭৩টি অভিযোগ আসে গ্রামীণফোনের নামে। রবির নামে আসে ৮২৫টি অভিযোগ আর বাংলালিংকের নামে ৬১২টি। রাষ্ট্রায়াত্ব অপারেটর টেলিটকের নামে আসে ১০৪টি অভিযোগ।
তবে অবাক করার মতো বিষয় হল, বন্ধ হয়ে গেলেও সিটিসেলের নামে আটটি অভিযোগ জমা পড়ে এসময়।
বিটিআরসি অবশ্য প্রাথমিক কোনো অভিযোগ গ্রহণ করে না। প্রথমে অপারেটরের কাছে সেবা সম্পর্কে অভিযোগ জানিয়েও কোনো সাড়া না পেলে বিটিআরসির কাছে ফোন দিলে সেটা নিষ্পত্তি করা হবে।
বিটিআরসির শর্ট কোডের মাধ্যমে রবি থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অভিযোগ গ্রহণ করা হবে।
কল সেন্টারে অভিযোগ গ্রহণের পাশাপাশি বিটিআরসি ২০১৫ সালের এপ্রিলে ০১৫৫৫১২১১২১ বিশেষ নম্বরটি চালু করে অভিযোগ গ্রহণের জন্য। তারও আগে থেকে কমিশন btrc@btrc.gov.bd ঠিকানার একটি ইমেইল চালু করে। সেখানেও প্রতিদিন অনেক অভিযোগ জমা পড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*