Tuesday , 19 January 2021
আপডেট
Home » গরম খবর » রোহিঙ্গা সংকটে যুক্তরাষ্ট্রকে আরও জোরালো ভূমিকা রাখার আহ্বান
রোহিঙ্গা সংকটে যুক্তরাষ্ট্রকে আরও জোরালো ভূমিকা রাখার আহ্বান
বৈঠকে এএইচ মাহমুদ আলী ও লিসা কার্টিস

রোহিঙ্গা সংকটে যুক্তরাষ্ট্রকে আরও জোরালো ভূমিকা রাখার আহ্বান

ডেস্ক রিপোর্ট: জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা ইস্যুতে আরও জোরালো ভূমিকা রাখার জন্য যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছে বাংলাদেশ। রবিবার (৪ মার্চ) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ও ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সিনিয়র ডিরেক্টর লিসা কার্টিসের সঙ্গে সৌজন্য সাক্ষাতে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এ আহ্বান জানান।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোহিঙ্গাদের নিরাপদে প্রত্যাবাসনের জন্য যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার ওপর পররাষ্ট্রমন্ত্রী জোর দেন। এ সময় লিসা কার্টিস জানান, রোহিঙ্গা ইস্যুটি যুক্তরাষ্ট্রের নীতি আলোচনার অংশ। রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য মিয়ানমারের ওপর তারা চাপ অব্যাহত রাখবে।
প্রেসিডেন্ট ট্রাম্পের জাতীয় নিরাপত্তা কৌশল বিষয়ে লিসা কার্টিস পররাষ্ট্রমন্ত্রীকে জানান, তারা এই অঞ্চলের জন্য ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি গ্রহণ করেছে। এ বিষয়ে তারা বাংলাদেশের সঙ্গে আরও গভীর সম্পর্ক করতে চায়।
বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীর প্রত্যাবাসন বিষয়ে লিসা জানান, তিনি ওয়াশিংটনের উচ্চপর্যায়ে বিষয়টি জানাবেন। লিসা কার্টিসের এক অনুসন্ধানের জবাবে পররাষ্ট্রমন্ত্রী তাকে জানান, বাংলাদেশ সরকার অবাধ, সুষ্ঠু ও সবার অংশগ্রহণের নির্বাচন চায়।
লিসা কার্টিস বহুদলীয় নির্বাচনের ওপর জোর দিলে পররাষ্ট্রমন্ত্রী তার সঙ্গে একমত পোষণ করে বলেন, আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে। এছাড়া, আগামী নির্বাচন পর্যবেক্ষণের জন্য যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের পর্যবেক্ষকরা বাংলাদেশে আসতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*