Saturday , 5 December 2020
আপডেট
Home » জাতীয় » একরাম হত্যা : রায়ের ৭২ ঘণ্টায় হাইকোর্টে ডেথ রেফারেন্স
একরাম হত্যা : রায়ের ৭২ ঘণ্টায় হাইকোর্টে ডেথ রেফারেন্স

একরাম হত্যা : রায়ের ৭২ ঘণ্টায় হাইকোর্টে ডেথ রেফারেন্স

নিজস্ব প্রতিবেদক: ফেনীর ফুলগাজী উপজেলা চেয়ারম্যান একরাম হত্যার আলোচিত মামলার রায়ের ডেথ রেফারেন্স হাইকোর্টে এসেছে। রায় ঘোষণার ৭২ ঘণ্টার মধ্যে বৃহস্পতিবার বিচারিক আদালত থেকে এ ডেথ রেফারেন্সের নথি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় পৌঁছায়। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।
এখন সুপ্রিম কোর্ট ডেথ রেফারেন্স নথির ভিত্তিতে পেপারবুক প্রস্তুত করবে। পেপারবুক প্রস্তুত হলেই হাইকোর্টে ডেথ রেফারেন্স ও ফাঁসির রায়ের বিরুদ্ধে আসামিদের আপিল শুনানি অনুষ্ঠিত হবে।
১৩ মার্চ ফেনীর জেলা ও দায়রা জজ আমিনুল হক চাঞ্চল্যকর এ হত্যা মামলার রায় ঘোষণা করেন। রায়ে ৩৯ জনকে মৃত্যুদণ্ড দেন আদালত। খালাস দেয়া হয় ১৬ জনকে। মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে ২২ জন কারাগারে রয়েছেন। বাকিরা পলাতক।
ঘোষিত রায়ে বলা হয়, স্থানীয় নির্বাচন থেকে আসামিদের সঙ্গে নিহতের বিরোধের সূত্রপাত। আর এ রাজনৈতিক বিরোধের কারণেই একরামকে পরিকল্পিতভাবে ষড়যন্ত্রের মাধ্যমে হত্যা করা হয়েছে। ওই হত্যাকাণ্ড ছিল নির্মম ও পৈশাচিক। আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের সর্বোচ্চ শাস্তি দেয়া হলো।
২০১৪ সালের ২০ মে ফেনী শহরের একাডেমি এলাকায় প্রকাশ্য দিবালোকে একরামুল হককে প্রথমে কুপিয়ে ও গুলি করে এবং পরে গাড়িসহ পুড়িয়ে হত্যা করা হয়। এ ঘটনায় নিহতের ভাই জসিম উদ্দিন বাদী হয়ে ফেনী মডেল থানায় মামলা দায়ের করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*