Saturday , 5 December 2020
আপডেট
Home » আন্তর্জাতিক » ভারত থেকে হাইকমিশনার প্রত্যাহার করেছে পাকিস্তান
ভারত থেকে হাইকমিশনার প্রত্যাহার করেছে পাকিস্তান

ভারত থেকে হাইকমিশনার প্রত্যাহার করেছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক: নয়াদিল্লিতে কূটনীতিকরা বারবার হয়রানির শিকার হচ্ছেন; এমন অভিযোগ এনে ভারতে নিযুক্ত হাইকমিশনারকে প্রত্যাহার করে নিয়েছে পাকিস্তান। বৃহস্পতিবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মুহাম্মদ ফয়সাল সাপ্তাহিক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন। তবে তিনি বলেছেন, উদ্ভূত পরিস্থিতিতে পরামর্শ করার জন্য নয়াদিল্লিতে নিযুক্ত পাক হাইকমিশনারকে ডেকে পাঠানো হয়েছে।
পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র বলেন, নয়াদিল্লিতে ভারতীয় কর্তৃপক্ষের হাতে সম্প্রতি পাকিস্তানি কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যদের হয়রানির ঘটনা ঘটেছে। চলতি সপ্তাহেই দূতাবাসের এক কাউন্সিলরের সন্তানকে বহনকারী একটি গাড়িকে ধাওয়া করে অজ্ঞাত ভারতীয়রা। ‘প্রায় ৪০ মিনিট ধরে এ ঘটনা চলে এবং হয়রানির ভিডিও ধারণ করে। এতে ওই শিশুরা আতঙ্কিত হয়ে পড়ে।’
এ অভিযোগের ব্যাপারে প্রমাণ দেয়ার পরও ভারত কোনো ব্যবস্থা না নেয়ায় মঙ্গলবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটিতে নিযুক্ত নয়াদিল্লির দূতাবাসের জ্যেষ্ঠ এক কর্মকর্তাকে তলব করে প্রতিবাদ জানায়। ইসলামবাদ বলছে, কূটনীতিকদের হয়রানির ঘটনায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তথ্য-উপাত্ত দেয়া হলেও তারা এখন পর্যন্ত কোনো ধরনের ইতিবাচক পদক্ষেপ নেয়নি।
ফয়সাল বলেন, ‘কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যদের ইচ্ছাকৃত এ হয়রানির ঘটনা থেমে নেই। পাকিস্তানের প্রতিবাদ সত্ত্বেও কোনো ধরনের ব্যবস্থা নেয়া ছাড়াই অব্যাহত রেখেছে নয়াদিল্লি।
তিনি বলেন, বিদেশে নিযুক্ত পাক কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য যে কোনো ধরনের পদক্ষেপ নিতে পারে পাকিস্তান। ‘আমাদের কূটনীতিকদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়। এ ব্যাপারে যে কোনো ধরনের ব্যবস্থা নেবে পাকিস্তান।’
এছাড়া ভারতের অভ্যন্তরীন রাজনৈতিক ইস্যুতে ‘পাকিস্তান কার্ড’ খেলার বিরুদ্ধে নয়াদিল্লিকে সতর্ক করে দিয়েছেন তিনি। সূত্র : ডন, এক্সপ্রেস ট্রিবিউন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*