Monday , 26 October 2020
আপডেট
Home » শিল্প ও বাণিজ্য » গার্মেন্টস পার্ক স্থাপন বিষয়ে বেজা ও বিজিএমইএ’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর
গার্মেন্টস পার্ক স্থাপন বিষয়ে বেজা ও বিজিএমইএ’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

গার্মেন্টস পার্ক স্থাপন বিষয়ে বেজা ও বিজিএমইএ’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

আজকের প্রভাত প্রতিবেদক : মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে গার্মেন্টস পার্ক স্থাপনে ৫০০ একর জমি বরাদ্দের বিষয়ে বাংলাদেশ ইকোনোমিক জোন অথরিটি (বেজা) ও বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ)মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।
বেজার পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির নির্বাহী সদস্য মো. হারুনুর রশিদ এবং বিজিএমইএর পক্ষে স্বাক্ষর করেন এর সভাপতি মো. সিদ্দিকুর রহমান।
বুধবার রাজধানীর র‌্যাডিসন ব্লু হোটেলে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর সভাপতিত্বে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়কারী মো. আবুল কালাম আজাদ, বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু, এফবিসিসিআইর সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, বেজার নির্বাহী সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন) ও অতিরিক্ত সচিব ড. এম. এমদাদুল হক প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে মো. আবুল কালাম আজাদ বলেন, এ উদ্যোগের ফলে বিজিএমইএ এবং বেজার মধ্যে সম্পর্ক আরো দৃঢ় হবে। ভবিষ্যতে এ ধরনের প্রকল্পের সফল বাস্তবায়নে বেজা ও বিজিএমইএ একত্রে কাজ করবে।
সভাপতির বক্তব্যে পবন চৌধুরী বলেন, দ্রুত এ প্রকল্প বাস্তবায়নের ফলে ঢাকা শহরের উপর জনস্রোতের চাপ কিছুটা হলেও হ্রাস পাবে। সমুদ্র বন্দরের নিকটবর্তী হওয়ায় পরিবহন ব্যয় কম হবে ও প্রতিযোগিতামূলক বিশ্ব বাজারে বাংলাদেশের পোশাক রপ্তানি বৃদ্ধি পাবে।
বিজিএমইএর সভাপতি বলেন, অপরিকল্পিতভাবে গড়ে ওঠা কারখানাগুলো স্থানান্তরের জন্য, সেই সাথে আন্তর্জাতিক মানসম্পন্ন গ্রিন ফ্যাক্টরি গড়ে তোলার জন্য বিজিএমইএ বেজার কাছে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ৫০০ একর জমি চেয়েছিল। সেই অনুরোধে সাড়া দিয়ে সরকার বিজিএমইএকে গার্মেন্টস পার্ক স্থাপনের জন্য মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ৫০০ একর জমি বরাদ্দ দিয়েছে। এর মাধ্যমে পোশাক শিল্পের দীর্ঘদিনের একটি দাবি পূরণ হলো। আমি আশা করছি, মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে সরকার পোশাক শিল্পের উদ্যোক্তাদের চাহিদা অনুযায়ী সকল ধরনের সুযোগ-সুবিধা প্রদান করবে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ড. এম. এমদাদুল হক, অতিরিক্ত সচিব, নির্বাহী সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন) বেজা। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বানিজ্য সচিব জনাব শুভাষিষ বোস, এফবিসিসিআই সভাপতি জনাব মোঃ সফিউল ইসলাম (মহিউদ্দিন), বিজিএমইএ’র সাবেক সভাপতি জনাব মোঃ আতিকুল ইসলাম এবং বিজিএমইএ’র সাবেক সভাপতি ও বাংলাদেশ এক্সপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি জনাব আব্দুস সালাম মূর্শেদী প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*