Wednesday , 21 October 2020
আপডেট
Home » খেলাধুলা » বাংলাদেশের হকিতে মালয়েশিয়ান কোচ গোবিনাথান কৃষ্ণমুর্তি
বাংলাদেশের হকিতে মালয়েশিয়ান কোচ গোবিনাথান কৃষ্ণমুর্তি

বাংলাদেশের হকিতে মালয়েশিয়ান কোচ গোবিনাথান কৃষ্ণমুর্তি

ক্রীড়া প্রতিবেদক : ওয়ার্ল্ড হকি লিগকে সামনে রেখে ২০১৪ সালে মাত্র দুই মাসের চুক্তিকে গোবিনাথান কৃষ্ণমুর্তিকে প্রধান কোচ হিসাবে নিয়োগ দিয়েছিল বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)। সিঙ্গাপুরে অনুষ্ঠিত বিশ্ব হকি লিগের দ্বিতীয় রাউন্ড শেষ হতেই বিদায় নিয়েছিলেন তিনি। প্রায় চার বছর পর আবারও ৪০ বছর বয়সী এই মালয়েশিয়ানকে জিমিদের কোচ হিসাবে ফিরিয়ে আনা হলো। মঙ্গলবার বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন ভবনে ডাচ বাংলা অডিটরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয় বাংলাদেশ হকি ফেডারেশন। যুব অলিম্পিকের বাছাই ও এশিয়ান গেমসকে সামনে রেখেই গোবিনাথান কৃষ্ণমুর্তিকে নিয়োগ দিয়েছে হকি ফেডারেশন।
জিমি-চয়নদের প্রশিক্ষকের দায়িত্ব নিয়ে এই এই মালয়েশিয়ান কোচ বলেন, ‌‌বাংলাদেশে অনেক মেধাবী খেলোয়াড় আছে। এর আগেও আমি বাংলাদেশ দলের কোচ ছিলাম। ঐ সময় আমার বাছাই করা খেলোয়াড়রা এখনও জাতীয় দলে খেলছে। দুর থাকলও আমি সবসময় এই দলের দিকে দৃষ্টি রেখেছি। এমনকি কয়েকজন খেলোয়াড়ের সঙ্গে যোগাযোগ আছে।
আগামী এপ্রিলে ব্যাংককে অনুষ্ঠিত হবে যুব অলিম্পিকের বাছাইপর্ব। সেখানে শক্তিশালী ভারত, পাকিস্তাান, দক্ষিণ কোরিয়া অংশ নেবে। বাছাইপর্ব থেকে সেরা দুটি দল যুব অলিম্পিকের মূলপর্বে খেলবে। এই আসরকে সামনে রেখেই গোবিনাথকে নিয়োগ দিয়েছে বাহফে।
তবে গোবিনাথান কৃষ্ণমুর্তির মূল এ্যসাইনমেন্ট হলো আগস্টে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় এশিয়ান গেমস হকি। তখন পর্যন্তই তার সঙ্গে আপাতত চুক্তি। এরপরই দীর্ঘমেয়াদী চুক্তি নিয়ে আলোচনা হতে পারে বলে জানান হকি ফেডারেশনের সাধারন সম্পাদক আব্দুস সাদেক। একই সঙ্গে এশিয়ান গেমসের আগে বিদেশে গিয়ে জাতীয় লকে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ করে দেয়ারও আশ্বাস দেন সাদেক।
গোবিনাথান কৃষ্ণমুর্তি মালয়েশিয়া জাতীয় দলের সহকারী কোচ ছিলেন সর্বশেষ লন্ডন অলিম্পিকে। জাতীয় দলে রক্ষণভাগে খেলেছেন ১৯৯৭ থেকে ২০০৪ পর্যন্ত। কোচিং ক্যারিয়ার শুরু ২০০৭ সালে। মালয়েশিয়ান বয়সভিত্তিক দল নিয়েই বেশির ভাগ সময় কাজ করেছেন। তরুণ এই কোচের অধীনে মালয়েশিয়া অনূর্ধ্ব-২১ দল জিতেছে জোহোর কাপ, অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপে দুবার হয়েছে রানার্সআপ।
এদিকে দায়িত্ব নিয়েই বিকেএসপিতে চলে গিয়েছেন বাংলাদেশের নতুন কোচ। সেখানে যুব দল নিয়ে কাজ শুরু করবেন তিনি। আগে থেকেই হকি ফেডারেশনকে আর্থিক সাহায্য দিয়ে আসছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। হকির নতুন কোচ গোবিনাথের পুরো টাকাটাই বহন করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ভবিষ্যত আরও সহযোগিতার আশ্বাস দিয়েছেন বোর্ডের প্রতিনিধি হিসাবে সংবাদ সম্মেলনে উপস্থিত বিসিবির পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*