Wednesday , 28 October 2020
আপডেট
Home » আপডেট নিউজ » ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ঢাকায় আসছেন আজ
ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ঢাকায় আসছেন আজ

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ঢাকায় আসছেন আজ

ডেস্ক রিপোর্ট: ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ৩ দিনের সফরে ঢাকায় আসছেন আজ। আজ মঙ্গলবার বিকেল ৪টা ২০ মিনিটে একটি ফ্লাইটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন তিনি।
বঙ্গোপসাগরীয় জোট বিমসটেকের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠকে যোগ দিতে তিনি আসছেন বলে জানা গেছে। বুধবার ঢাকায় বিমসটেকের বৈঠক অনুষ্ঠিত হবে।
বিমসটেকের বৈঠকের জন্য এলেও অজিত দোভাল ঢাকায় দ্বিপক্ষীয় আলোচনা করবেন বলে জানা গেছে।
প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারেক আহমদ সিদ্দিকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হবে। পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।
বিমসটেক মহাসচিব শহিদুল ইসলাম সোমবার গণমাধ্যমকে বলেন, এটা বিমসটেক নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠক। এর আগে দিল্লিতে প্রথম বৈঠক হয়েছিল।
ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্ক ও বিমসটেক অনুবিভাগের এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, বিমসটেকভুক্ত সব দেশের নিরাপত্তা উপদেষ্টারা এক সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে পারেন। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল পৃথকভাবেও প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছেন। তবে এখনও পর্যন্ত কর্মসূচি চূড়ান্ত হয়নি।
কর্মকর্তারা বলছেন, বাংলাদেশের সঙ্গে চীনের সামরিক সহযোগিতা জোরদারের পরিপ্রেক্ষিতে এ বিষয়ে দোভালের আগ্রহ থাকবে। সাম্প্রতিককালে বাংলাদেশ চীন থেকে সাবমেরিন আমদানিসহ সমরাস্ত্র ক্রয় করেছে। এছাড়া চীনের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতাও জোরদার করেছে বাংলাদেশ।
এদিকে এপ্রিলের প্রথমার্ধে ঢাকায় আসছেন ভারতের নতুন পররাষ্ট্র সচিব বিজয় গোখলে। তিনি ঢাকায় পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এছাড়া তিস্তা চুক্তির ব্যাপারে ভারত অভ্যন্তরীণ প্রস্তুতি সম্পন্ন করতে পারলে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে ঢাকা সফরে আসতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*