Wednesday , 21 October 2020
আপডেট
Home » তথ্য ও প্রযুক্তি » ৪৫০০ টাকায় সাইকেলকে করুণ ইলেকট্রিক বাইক
৪৫০০ টাকায় সাইকেলকে করুণ ইলেকট্রিক বাইক

৪৫০০ টাকায় সাইকেলকে করুণ ইলেকট্রিক বাইক

আজকের প্রভাত প্রতিবেদক : মাত্র সাড়ে চার হাজার টাকায় আপনার বাই সাইকেলকে বানিয়ে ফেলুন ইলেকট্রিক বাইক। ভাবছেন কিভাবে। এমনই সমস্যার সমাধানে সবচেয়ে সাশ্রয়ী দামে ইলেকট্রিক বাইক তৈরির যন্ত্রাংশ বিক্রি করছে দেশি স্টার্টআপ প্রতিষ্ঠান ‘ডিএমআরই’।
ডিএমআরই-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকতা জি এ টুটুল এর ভাষ্য, আমাদের এ যন্ত্রাংশ অনায়াসেই যেকোনো সাইকেলে সংযোজন করে ইলেকট্রিক বাইক বানিয়ে ফেলতে পারবে গ্রাহক। একজন সাইকেল মেকানিক্সের সহায়তায় কিংবা নিজে নিজেই এই যন্ত্রাংশ সংযোজন করে বানিয়ে ফেলতে পারবে ইলেকট্রিক বাইক।
তিনি বলেন, পরিবেশ বান্ধব এই বাইনটি যাতায়াত খরচ অনেকাংশে কমিয়ে আনে। এখানে সাধারণ সাইকেলকে ইলেক্ট্রিক ব্যাটারি চালিত সাইকেল তৈরির মটর এবং কমপ্লিট সেট বিক্রি করা হয়।
ই-বাইক এক চার্জে চলবে ৫০ কিলোমিটার। এর মোটর ছোট আকারের। ফলে সাইকেলের পেছনের চাকায় বেশি জায়গার দরকার হবে না। ব্যাটারির চার্চ ফুরিয়ে গেলে প্যাডেল চালিয়ে সাইকেল নিয়ে গন্তব্যে যাওয়া যাবে।
তবে এই যন্ত্রাংশের সঙ্গে ব্যাটারি নেই। আলাদাভাবে ১২ ভোল্টের দুটি ব্যাটারি কিনে লাগাতে হবে। ১২ ভোল্টের রিচার্জেবল ড্রাইসেল ব্যাটারির দাম ৬ শ টাকা থেকে ১৫ শ টাক পর্যন্ত।
টুটুল জানান, তাদের ই-সাইকেল কিটের মাধ্যমে রাতে পথের অন্ধকার দূর করতে রয়েছে হেড লাইট। পথচারীদের সতর্ক করার জন্য আছে হর্ন। এছাড়াও চলতি পথে মোবাইল ফোন চার্জ দেয়ার জন্য রয়েছে চার্জার।
এতসব সুবিধা সম্বলিত ই-বাইকের কিটের দাম মাত্র ৪৫০০ টাকা। কেউ এটি কিনতে আগ্রহী হলে তার বাসায় যন্ত্রাংশ নিয়ে পৌঁছে যাবে ডিএমআরই-এর একটি দক্ষ টিম। তারা আপনারা সাইকেলে এগুলো ফিট করে দেবে। চাইলে ডিএমআরই-এর সরবরাহকৃত ভিডিও দেখে নিজেই সংযোজন করে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*