Friday , 26 February 2021
আপডেট
Home » শিল্প ও বাণিজ্য » শেয়ারবাজারে বড় উত্থান
শেয়ারবাজারে বড় উত্থান

শেয়ারবাজারে বড় উত্থান

নিজস্ব প্রতিবেদক: টানা তিন কার্যদিবস দরপতনের পর বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে।
মূল্য সূচকের পাশাপাশি বুধবার উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ। সেই সঙ্গ লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ২৬১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৫৪টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২০টির।
দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১০৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৫০ পয়েন্ট বেড়ে ২ হাজার ১০৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩১৪ পয়েন্টে।
বাজারটিতে লেনদেন হয়েছে ৪৭০ কোটি ৩৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ২৭৭ কোটি ৩৫ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১৯৩ কোটি ১ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিটিক্যালের শেয়ার। কোম্পানিটির ১৭ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের ১৭ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।
লেনদেনে এরপর রয়েছে- লংকাবাংলা, ইউসিবি, মার্কেন্টাইল ব্যাংক, ইফাদ অটোস, সিটি ব্যাংক, গ্রামীণফোন এবং অলেম্পিক।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ১৬৭ পয়েন্ট কমে ১০ হাজার ৪০৩ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৬৫ কোটি ৭৭ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬৮টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৬টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ১৬টির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*