Thursday , 28 January 2021
আপডেট
Home » আন্তর্জাতিক » বর্ষায় রোহিঙ্গা শিবিরে মানবিক বিপর্যয়ের আশঙ্কা, নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার আহ্বান জাতিসংঘের
বর্ষায় রোহিঙ্গা শিবিরে মানবিক বিপর্যয়ের আশঙ্কা, নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার আহ্বান জাতিসংঘের

বর্ষায় রোহিঙ্গা শিবিরে মানবিক বিপর্যয়ের আশঙ্কা, নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার আহ্বান জাতিসংঘের

ডেস্ক রিপোর্ট : আসন্ন বর্ষা মৌসুমে দুর্ঘটনা ও ক্ষয়ক্ষতির ঝুঁকি এড়াতে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বর্তমান শিবিরগুলো থেকে অন্যত্র সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ। নয়তো শিবিরগুলোতে বর্ষা মৌসুমে মানবিক বিপর্যয় ঘটতে পারে বলেও সাবধান করেছেন তিনি।
বৃহস্পতিবার নিউইয়র্কে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জাতিসংঘ মহাসচিব এই আহ্বান জানান। এদিকে প্রত্যাবাসন প্রক্রিয়ার অংশ হিসেবে নতুন করে ১০ হাজার রোহিঙ্গা শরণার্থীর নাম বাংলাদেশ কর্তৃপক্ষ চূড়ান্ত করেছে। আগামী মাসের শেষনাগাদ ঢাকায় অনুষ্ঠিতব্য জয়েন্ট ওয়ার্কি গ্রুপের বৈঠকেই তালিকাটি মিয়ানমারকে হস্তান্তর করা হবে বলে জানা গেছে। খবর ইন্ডিয়ান এপপ্রেস ও আরব নিউজের।
গুতেরেজ বলেন, ‘আসন্ন বর্ষা মৌসুমে কক্সবাজার অঞ্চলের শিবিরগুলোতে অন্তত দেড় লাখ রোহিঙ্গা শরণার্থী বন্যার ঝুঁকিতে রয়েছে। এছাড়া বর্ষা মৌসুমের অন্য নেতিবাচক প্রভাবগুলোও তাদের উপর পড়তে পারে। তাই বন্যা ও ভূমিধসের মতো ঝুঁকি এড়াতে শরণার্থী শিবিরগুলোতে অন্যত্র সরিয়ে নেওয়া প্রয়োজন।’ জাতিসংঘের মতে, বৃষ্টির সময় কলেরাসহ অন্যান্য রোগের ঝুঁকিতেও রয়েছে শরণার্থীরা। তাই তাদের পুনর্বাসনে একটু উঁচু জমি প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*