Saturday , 31 October 2020
আপডেট
Home » জাতীয় » সবাইকে নির্বাচনে আনার দায়িত্ব সরকারের : শামসুল হুদা
সবাইকে নির্বাচনে আনার দায়িত্ব সরকারের : শামসুল হুদা

সবাইকে নির্বাচনে আনার দায়িত্ব সরকারের : শামসুল হুদা

নিজস্ব প্রতিবেদক: সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ড. এটিএম শামসুল হুদা বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন হকে কিনা এটি কিন্তু নির্ভর করে পরিস্থিতির উপর। সব দলকে অবশ্যই নির্বাচনে আসতে হবে। এটি না হলে বিকৃত একটি নির্বাচন হয়, যেটা কারও কাম্য নয়। এখানে প্রধান দায়িত্ব হচ্ছে সরকারের। সরকারের এমন পরিবেশ সৃষ্টি করা উচিত বা এমন কোনো কাজ করা উচিত হবে না যা অন্য দলকে প্রভাবিত করে। এছাড়া নির্বাচন বয়কট করাও বন্ধ হওয়া উচিত।
বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) আয়োজিত পিআইবির সেমিনার কক্ষে নির্বাচন কমিশন বিটে কর্মরত সাংবাদিকদের জন্য তিনদিনব্যাপী নির্বাচন বিষয়ক রিপোর্টিং প্রশিক্ষণের প্রথম দিন বৃহস্পতিবার এ কথা বলেন তিনি। প্রশিক্ষণের প্রথম দিন সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক প্রশিক্ষক হিসেবে অংশ নেন। স্বাগত বক্তব্য রাখেন পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী সফর উপলক্ষে সাবেক এ সিইসি বলেন, প্রধানমন্ত্রীর বিভিন্ন সফরে নির্বাচনী প্রচারণা চালানো এটি ক্ষমতায় থাকার সুবিধা। এতে মন খারাপ করার কিছু নেই।
প্রধানমন্ত্রী বিভিন্ন সফরে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন, যার সমালোচনা করছে বিএনপি। এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এইটা তো মুশকিল। এই কাজটা এই ধরনের যে, জনগণের কাজ আর দলের কাজ বিচ্ছিন্ন করে দেখা মুশকিল। এটা দেখা যায় না। এটা আমি এইভাবে দেখছি যে, এইটা ক্ষমতায় থাকার একটা সুবিধা। যে দল যখন ক্ষমতায় যাবে তারা এই সুবিধা নেবে। এইটা নিয়ে মন খারাপ করার কিছু নেই।
সব নির্বাচনের ক্ষেত্রে তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচন কমিশন এসব বিষয়ে তদারকি করতে পারে। তার আগে এসব বিষয়ে কোনো ব্যবস্থা নেয়ার সুযোগ কমিশনের নেই বলেও জানান তিনি।
বিএনপিকে সভা সমাবেশের অনুমতি না দেয়া প্রসঙ্গে তিনি বলেন, এটা খারাপ। সবার জন্য সমান সুযোগ হচ্ছে না। কাউকে কাউকে অনুমতি দিলেন আর কাউকে কাউকে দিলেন না। তাহলে তো লেভেল প্লেইং ফিল্ড থাকল না।
তবে তিনি আরও বলেন, দেশের একজন নাগরিক হিসেবে বলছি, রাস্তার উপরে মিছিল, মিটিং, শোক সভা, আনন্দ মিছিল ইত্যাদি করলে সাধারণ মানুষের কষ্ট হয়। সাধারণ মানুষের দৈনন্দিন কাজে অনেক অসুবিধা হয়। এখন এটি বন্ধ হয়ে যাওয়া উচিত। দেশের অর্থনীতির চাকাকে বন্ধ করে দিয়ে রাস্তায় এসব না করতে সব রাজনৈতিক দলের ভেবে দেখা দরকার বলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*