Saturday , 31 October 2020
আপডেট
Home » আন্তর্জাতিক » দ.কোরিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের ২৪ বছরের কারাদণ্ড
দ.কোরিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের ২৪ বছরের কারাদণ্ড

দ.কোরিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের ২৪ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক: ক্ষমতার অপব্যবহার ও অনৈতিক প্রভাব খাটানোর দায়ে দক্ষিণ কোরিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক গিউন-হাইকে ২৪ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। শুক্রবার দেশটির একটি আদালতের দেওয়া এই রায় টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত হয় বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।
এতে বলা হয়, ২৪ বছরের কারাদণ্ডের পাশাপাশি গিউন-হাইকে ১৮ বিলিয়ন ওন (১৭ মিলিয়ন ডলার) জরিমানা করা হয়েছে। রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন না ৬৬ বছর বয়সী পার্ক গিউন-হাই।
এর আগে বিচার বয়কট করা ক্ষমতাচ্যুত এই প্রেসিডেন্ট তার বিরুদ্ধে আনা সব অভিযোগকে পক্ষপাতমূলক বলে দাবি করেন। পাশাপাশি তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকারও করেন তিনি।
ব্যাপক দুর্নীতি কেলেঙ্কারির অভিযোগে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাবের পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়ার শীর্ষ আদালত গত বছরের ১০ মার্চ পার্ক গিউন হাইকে প্রেসিডেন্টে পদ থেকে বরখাস্ত করে। এর মধ্য দিয়ে দেশটিতে প্রথমবারের মতো অভিশংসনের মাধ্যমে কোনো প্রেসিডেন্টকে বরখাস্ত করা হয়।
পরে প্রেসিডেন্ট থাকা অবস্থায় ক্ষমতার অপব্যবহার ও অনৈতিক প্রভাব খাটানোর দায়ে পার্ক গিউন-হাইয়ের বিচার শুরু হয়, যে মামলার রায় শুক্রবার ঘোষণা করে আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*