Saturday , 17 April 2021
আপডেট
Home » জাতীয় » প্রত্যারণার দায়ে ‘মনে রেখ শাড়ি’কে আড়াই লাখ টাকা জরিমানা
প্রত্যারণার দায়ে ‘মনে রেখ শাড়ি’কে আড়াই লাখ টাকা জরিমানা

প্রত্যারণার দায়ে ‘মনে রেখ শাড়ি’কে আড়াই লাখ টাকা জরিমানা

ডেস্ক রিপোর্ট: বিদেশি শাড়ি নাম দিয়ে দেশি শাড়ি বিক্রির অভিযোগে ‘মনে রেখ শাড়ি’ দোকানকে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়েছে।
মঙ্গলবার রাজধানীর এলিফ্যান্ট রোডের ইস্টার্ন মল্লিকা প্লাজায় অভিযান চালিয়ে প্রতিষ্ঠানটিকে জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।
অভিযানে সার্বিক তদারকি করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার এবং প্রধান কার্যালয়ের উপ-পরিচালক শাহীন আরা মমতাজ। অভিযান পরিচালনা করেন অধিদফতরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল। অভিযানে সার্বিক সহযোগিতা করেন আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)-১ ও ১১ এর সদস্যরা।
সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল বলেন, বিভিন্ন সামাজিক ও পারিবারিক অনুষ্ঠানসহ ঈদকে কেন্দ্র করে বিদেশি শাড়ির কদর বেড়ে যায়। এই সুযোগে কিছু নামিদামি প্রতিষ্ঠান অতিরিক্ত মূল্য আদায়ের পাশাপাশি নানাভাবে কৌশলে প্রতারণা করে ভোক্তাদের ঠকাচ্ছে। শুধু ভোক্তা নয়, আইন অনুয়ায়ী ভ্যাট, ট্যাক্স না দিয়ে রাজস্ব ফাঁকি দিচ্ছে। এমনই প্রমাণ মিলেছে ইস্টার্ন মল্লিকার ‘মনে রেখ শাড়ি’ দোকানে অভিযান চালিয়ে। প্রতিষ্ঠানটি ভারতীয় শাড়ি বলে বিক্রি করছে কিন্তু শাড়ি আমদানির কোনো প্রকার বৈধ কাগজপত্র দেখাতে পারেনি। তাদের ইচ্ছা মত ক্রেতাদের কাছ থেকে দাম নিচ্ছে। এ অভিযোগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪১ ও ৪৫ ধারায় মনে রেখ শাড়িকে ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
এছাড়া অস্বাস্থ্যকর পরিবেশে ইফতার সামগ্রী তৈরিসহ পচা, বাসি খাবার সংরক্ষণ এবং খাবারের মধ্যে তেলাপোকা পাওয়ার অপরাধে ৬টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৭০ হাজার টাকাসহ মোট ৫ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়। প্রতিষ্ঠানগুলো হলো- কাজল কসমেটিক্স, গাউসে পার্ক রেস্টুরেন্ট, নিউ পপুলার রেস্টুরেন্ট, ক্যাফে শাহ জালাল, হোটেল আরাফাত অ্যান্ড বিরিয়ানি হাউজ এবং রয়েল রেস্টুরেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*