Friday , 23 April 2021
আপডেট
Home » আপডেট নিউজ » কুমিল্লা রেলওয়ে স্টেশনে বিশুদ্ধ খাবার পানির প্ল্যান্ট উদ্বোধন করলো রবি
কুমিল্লা রেলওয়ে স্টেশনে বিশুদ্ধ খাবার পানির প্ল্যান্ট উদ্বোধন করলো রবি

কুমিল্লা রেলওয়ে স্টেশনে বিশুদ্ধ খাবার পানির প্ল্যান্ট উদ্বোধন করলো রবি

আজকের প্রভাত প্রতিবেদক : কুমিল্লা রেলওয়ে স্টেশনে একটি বিশুদ্ধ খাবার পানির প্ল্যান্ট উদ্বোধন করেছে দেশের শীর্ষ ডিজিটাল সেবা প্রদানকারী কোম্পানি রবি। ‘নিরাপদ পানি, সুস্থ জীবন’ নামে একটি কর্পোরেট দায়বদ্ধতা কর্মসূচির আওতায় এ পদক্ষেপটি নিয়েছে অপারেটরটি।
টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা #৬: পরিচ্ছন্ন পানি ও স্যানিটেশন অর্জনের লক্ষ্যে অবদান রাখতে রবি এ প্রকল্পটি হাতে নিয়েছে।
প্রধান অতিথি হিসেবে পানির প্ল্যান্টটি উদ্বোধন করেন কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র জমির উদ্দিন খান জম্পি, কুমিল্লা উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আমিনুল ইসলাম, ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার/পূর্ব, বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম মো. জাহাঙ্গীর হোসেন ও জাগ্রত মানবিকতা’র জেনারেল সেক্রেটারি তাহসিন বাহার সূচনা।
এসময় রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ, হেড অফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি শাহেদ আলম, ক্লাস্টার মার্কেট ডিরেক্টর মো. মেহেদি হাসান, রিজিওনাল ম্যানেজার মো. ইফতেখারুল আলমসহ কোম্পানির উচ্চপদস্থ কর্মকর্তারা এবং ওয়াটার এইড বাংলাদেশ’র প্রোগ্রাম অ্যান্ড পলিসি অ্যাডভোকেসি’র ডিরেক্টর ড. লিয়াকত আলী উপস্থিত ছিলেন।
কুমিল্লা রেলওয়ে স্টেশনে স্থাপিত এই প্ল্যান্টটি ঘন্টায় ৫০০০ লিটার বিশুদ্ধ পানি সরবারহ করতে সক্ষম। বিশুদ্ধ পানির প্লান্টটি ব্যবহারে নারী ও পুরুষের জন্য থাকছে আলাদা আলাদা ব্যবস্থা। বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য রয়েছে আলাদা সুবিধা। ওজুর জন্যও রয়েছে আলাদা ব্যবস্থা।
ওয়াটার এইড’র কারিগরি সহায়তায় মেমব্রেন ও ইউভি ফিল্টার ব্যবহার করে প্ল্যান্টটির পানি বিশুদ্ধ এবং বুয়েট, চুয়েট, কুয়েট, সাস্ট ও পিডব্লিওডি’র মতো মানসম্মত টেস্ট-ল্যাবরেটরি থেকে পানির মান নিয়মিত পরীক্ষা করা হবে।
কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ. ক. ম বাহাউদ্দিন বাহার বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অংশ হিসেবে আজ কুমিল্লা রেলস্টেশনে আমরা বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করলাম। এই দেশ যে আর্থ-সামজিক উন্নয়নের পথে এগিয়ে চলেছে এ পদক্ষেপ তারই প্রতিফলন। কর্পোরেট দায়বদ্ধতার আওতায় জাতির এই অগ্রতিতে অংশীদার হওয়ার জন্য রবিকে আমি ধন্যবাদ জানাই।
অনুষ্ঠানে রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, আমাদের দেশের যাত্রীদের জন্য বিশুদ্ধ খাবার পানির যথেষ্ট সংকট রয়েছে। এ ব্যাপারটি মাথায় রেখে আমরা ২০১০ সাল থেকে বাংলাদেশ রেলওয়ে ও ওয়াটারএইড বাংলাদেশের সহায়তায় বড় বড় রেল স্টেশনগুলেতে বিশুদ্ধ খাবার পানির প্ল্যান্ট স্থাপন শুরু করি। আমি গর্বের সাথে বলতে পারি, কর্পোরেট দায়বোধের আওতায় নির্মীত এই প্ল্যন্টগুলো থেকে প্রতিদিন হাজার হাজার মানুষ উপকৃত হচ্ছেন। আজ কুমিল্লা রেলওয়ে স্টেশনে এ প্লান্ট স্থাপনের মাধ্যমে কুমিল্লাবাসীর সাথে আমাদের হৃদ্যতা আরো দৃঢ় হলো বলে আমাদের বিশ্বাস।
কুমিল্লা রেলওয়ে স্টেশনসহ দেশের মোট নয়টি স্টেশনে বিশুদ্ধ পানির প্ল্যান্ট স্থাপন করল রবি। অন্য আটটি প্ল্যান্ট কমলাপুর, ঢাকা বিমানবন্দর, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, ময়মনসিংহ ও মোহনগঞ্জ রেলওয়ে স্টেশনে স্থাপন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*