Wednesday , 14 April 2021
আপডেট
Home » জাতীয় » হাসপাতালের অবকাঠামো নয়, সেবার মানই গুরুত্বপূর্ণ: স্বাস্থ্যমন্ত্রী
হাসপাতালের অবকাঠামো নয়, সেবার মানই গুরুত্বপূর্ণ: স্বাস্থ্যমন্ত্রী

হাসপাতালের অবকাঠামো নয়, সেবার মানই গুরুত্বপূর্ণ: স্বাস্থ্যমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের সেবার মান আরও বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, শুধু আধুনিক অবকাঠামো হলেই হবে না, সেবার মান বাড়াতে হবে, সেটাই গুরুত্বপূর্ণ।
বুধবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নতুন ৪টি ইমার্জেন্সি অপরেশন থিয়েটার, সার্জিক্যাল এইটটিইউ এবং ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উন্নত যন্ত্রপাতি চালুকরণের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, সেবার ক্ষেত্রে কোনো দলাদলি রাজনীতি নয়। সেবার মানই গুরুত্বপূর্ণ। স্বাস্থ্য সেক্টরে নতুন নতুন অবকাঠামো নির্মাণ ও সম্প্রসারণ করা হচ্ছে। মাতৃ শিশু মৃত্যু হারও কমেছে। কিন্তু তারপরেও রোগীর চাপ অব্যাহত আছে। প্রয়োজনীয় সেবা প্রদানে নির্বচানের পরই ঢাকা মেডিকেলের শয্যাসংখ্যা ৫ হাজারে উন্নীত করা হবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবেদনশীলতার সঙ্গে জনগণের স্বাস্থ্য মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তার এ সংবেদনশীলতার কারণেই আগামী নির্বচানে আবার জনগণ আওয়ামী লীগকে ভোট দিয়ে জয়যুক্ত করবে।
মোহাম্মদ নাসিম বলেন, হাসপাতালের সব ধরনের জরুরি অপারেশন বিনামূল্যে সম্পন্ন করাসহ অন্যসব অপারেশন নামমাত্র মূল্যে সম্পন্ন করার উদ্যোগ নিয়েছে সরকার। হাসপাতালের প্যাথলজিক্যাল পরীক্ষা ১ শিফটের পরিবর্তে ২ শিফটে এবং জরুরি পরীক্ষাসমূহ সার্বক্ষণিক সম্পন্ন করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ফলে রোগীদের দুর্ভোগ কমেছে।
এ সময় জানানো হয়, ঢামেক হাসপাতালের জরুরি শল্য চিকিৎসা দ্রুততার সঙ্গে নিশ্চিত কল্পে এই নতুন চারটি জরুরি অপারেশন থিয়েটার কার্যক্রমের মাধ্যমে যথাক্রমে অর্থোপেডিকস, জেনারেল সার্জারি, থোরাসিক সার্জারি, ইউরোলজি, নিউরো সার্জারি, ইএনটি, চক্ষু, ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি, শিশু সার্জারি বিভাগের রোগীদের ২৪ ঘণ্টাই সেবা প্রদান করা সম্ভব হবে।
এছাড়া হাসপাতালের পরিবেশ সুষ্ঠু সুন্দর রাখতে আনসার সদস্যের সংখ্যা ২৪০ এ উন্নীত করা হয়েছে।
এ সময় স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ সচিব জিএম সালেহ উদ্দীন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ, ঢামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার এ কে এম নাসির উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।
পরে বিকালে স্বাস্থ্যমন্ত্রী স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজও মিটর্ফোড হাসপাতাল পরিদর্শনে যান। এ সময় তিনি হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখেন, হাসপাতালের স্বাস্থ্যসেবা-সংক্রান্ত খোঁজখবর নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*