Sunday , 11 April 2021
আপডেট
Home » আপডেট নিউজ » এটুআই প্রোগ্রামের সাথে এনআরবি ব্যাংক এবং সিটি ব্যাংক লিমিটেড যৌথভাবে কাজ করবে
এটুআই প্রোগ্রামের সাথে এনআরবি ব্যাংক এবং সিটি ব্যাংক লিমিটেড যৌথভাবে কাজ করবে

এটুআই প্রোগ্রামের সাথে এনআরবি ব্যাংক এবং সিটি ব্যাংক লিমিটেড যৌথভাবে কাজ করবে

আজকের প্রভাত প্রতিবেদক :সারাদেশে প্রান্তিক মানুষের দোরগোড়ায় আর্থিক সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ হলো ডিজিটাল সেন্টারে ‘এজেন্ট ব্যাংকিং’ সেবা চালুকরণ।
এ প্রেক্ষিতে আজ মঙ্গলবার, তথ্য ও প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে এটুআই প্রোগ্রামের পক্ষে এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান, এনআরবি ব্যাংক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মেহমুদ হোসেন এবং সিটি ব্যাংক লিমিটেড এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক জনাব মাশরুর আরেফিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।
এ সমঝোতা স্মারকের প্রধান উদ্দেশ্য হল ব্যাংক বর্হিভূত জনগোষ্ঠী কে ব্যাংকিং সেবার আওতাভূক্ত করা। এ ক্ষেত্রে দেশব্যাপী ডিজিটাল সেন্টারে এজেন্ট ব্যাংকিং সেবা চালুকরণের মাধ্যমে দেশের জনগোষ্ঠীর দোরগোড়ায় ব্যাংকিং সেবা পৌঁছে দেওয়া হবে। এ সমঝোতা স্মারকেরআওতায় এটুআইপ্রোগ্রাম এবং সংশ্লিষ্ট ব্যাংকগুলো যৌথভাবে ডিজিটাল সেন্টারে এজেন্ট ব্যাংকিং সেবা পরিচালনা করবে।
মাননীয় প্রধানমন্ত্রী’র নির্দেশনার প্রেক্ষিতে সারাদেশে প্রান্তিক মানুষের দোড়গোড়ায় ব্যাংকিং সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্যে ডিজিটাল সেন্টারে‘ এজেন্ট ব্যাংকিং’ এর জন্য কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এই সমঝোতা স্মারকের মাধ্যমে ‘ডিজিটাল সেন্টারে এজেন্ট ব্যাংকিং সেবা’ সম্প্রসারিত হবে, যার ফলে জনগণ সহজে, স্বল্পব্যয়ে এবং দ্রুত আর্থিক সেবা গ্রহণ করতে পারবে।এই সমঝোতা স্মারক দেশের দরিদ্র জনগোষ্ঠীর সাথে আর্থিক সেবা প্রদানকারী সংগঠনগুলোর সংযোগের মাধ্যমে আর্থিক সেবা কার্যক্রমকে বেগবান করবে। উল্লেখ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম প্রতিষ্ঠাকাল থেকেই জনগনের দোরগোড়ায় সেবা সহজীকরন ও সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে কাজ করে আসছে। বর্তমানে দেশব্যাপী ৩২০০ ডিজিটাল সেন্টারে এজেন্ট ব্যাংকিং সেবা প্রদান করা হচ্ছে। এক্ষেত্রে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামকে ব্যাংক এশিয়া লিমিটেড, এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেড এবং মধুমতি ব্যাংক লিমিটেড সহযোগিতা করছে।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে এটুআই প্রোগ্রামের প্রোগ্রাম ম্যানেজার (ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস) তহুরুল হাসান টুটুল, এনআরবি ব্যাংকের ‘এজেন্ট ব্যাংকিং’ বিভাগের প্রধান জনাব মিল্টন রায়, সিটি ব্যাংকের ‘এজেন্ট ব্যাংকিং’ বিভাগের প্রধান জনাব কাজী মর্তুজা আলী এবং এটুআই প্রোগ্রাম ও সংশ্লিষ্ট ব্যাংকসমূহ এর উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*