Friday , 23 April 2021
আপডেট
Home » জাতীয় » ‘অনুমোদিত সড়ক আইন ক্রটিপূর্ণ, অগ্রহণযোগ্য’
‘অনুমোদিত সড়ক আইন ক্রটিপূর্ণ, অগ্রহণযোগ্য’

‘অনুমোদিত সড়ক আইন ক্রটিপূর্ণ, অগ্রহণযোগ্য’

নিজস্ব প্রতিবেদক: অনুমোদিত সড়ক পরিবহন আইন ক্রটিপূর্ণ ও অগ্রহণযোগ্য উল্লেখ করে এটি সংশোধনের দাবি জানিয়েছেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। সোমবার বিকেলে রাজধানীর কাকরাইলে সংবাদ সম্মেলন করে এই দাবি জানান তিনি। ইলিয়াস কাঞ্চন বলেন, দুর্ঘটনায় ৫ বছর কারাদণ্ডের যে শাস্তি রাখা হয়েছে তা অপর্যাপ্ত।
আইনে চালকের শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি ও হেলপারের পঞ্চম শ্রেণি রাখার বিষয়টি নিয়েও প্রশ্ন তোলেন ইলিয়াস কাঞ্চন। তিনি বলেন, হেলপাররা সারাজীবন হেলপার হিসেবেই থাকবে না; পরবর্তীতে তারা চালক হবে; সেক্ষেত্রে তাদের শিক্ষাগত যোগ্যতা কী হবে?
সংবাদ সম্মেলনে বিদ্যমান আইনের নাম নিয়ে আপত্তি জানিয়ে এটিকে ‘সড়ক পরিবহন ও নিরাপত্তা আইন’ করার দাবি জানান ইলিয়াস কাঞ্চন। শুধু চালক নয় বরং সড়ক সংশ্লিষ্ট সবাইকে আইনের আওতায় আনার জোর দাবি জানান তিনি।
সড়ক দুর্ঘটনায় সর্বোচ্চ ৫ বছরের সাজা ও নিহত হওয়ার বিষয়টি হত্যা প্রমাণ হলে ফৌজদারি আইনের মৃত্যুদণ্ডের বিধান রেখে সড়ক পরিবহন আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আইনটির অনুমোদন দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*