Wednesday , 14 April 2021
আপডেট
Home » আপডেট নিউজ » নেপালকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা
নেপালকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা

নেপালকে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা

ক্রীড়া প্রতিবেদক : প্রথমবারের মতো আয়োজিত সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে নিয়েছে বাংলাদেশের মেয়েরা। (৭ অক্টোবর) রোববার ভুটানের রাজধানী থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে নেপালকে ১-০ গোলে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা।থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় নেপালের মুখোমুখি হয় বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ নারী দল। গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে বাংলাদেশের হয়ে জয়সূচক গোলটি করেন মাসুরা পারভীন। এই গোলে লিড ধরে রেখে উচ্ছ্বাস নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশি মেয়েরা।
দুই মাস আগে এই ভুটানেই সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের কাছে হেরে স্বপ্ন ভঙ্গের বেদনায় নীল হয়েছিল বাংলাদেশের মেয়েরা। অবশেষে ভুটানের মাটিতে লাল সবুজ কন্যাদের হাতে ধরা দিল চ্যাম্পিয়ন ট্রফি।
সাফে বাংলাদেশের বিপক্ষে জয়ের রেকর্ড নেই নেপালের। এবারের টুর্নামেন্টেও গ্রুপপর্বে নেপালকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠে বাংলাদেশ। শেষ চারে ভুটানকে হারিয়ে উঠে আসে ফাইনালে। ফাইনালে সেই নেপালকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের মেয়েরা।
ভুটানের মাটিতে প্রথমবারের মতো শিরোপা জয়ের লক্ষ্য নিয়েই এদিন নেপালের বিপক্ষে মাঠে নামে মারিয়া, মৌসুমী, কৃষ্ণা, স্বপ্নারা। ম্যাচের প্রথমার্ধে কোনও দলই গোলের দেখা পায়নি। শুরুতে খানিকটা চাপের মুখে পড়ে বাংলাদেশ। ফলে আক্রমণে যেতে বেশ বেগ পেতে হয় ছোটনের শিষ্যদের।
২২ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিলো বাংলাদেশ। কিন্তু তা থেকে গোল আদায় করে নিতে পারেনি লাল সবুজের জার্সিধারীরা। ৩৭ মিনিটে ফ্রি কিক থেকে আরো একটি দারুণ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি মারিয়া-স্বপ্নারা।
অবশেষে দ্বিতীয়ার্ধের ৪৯ মিনিটে গোল পায় বাংলাদেশ। জয় সূচক একমাত্র গোলটি করেন মাসুরা পারভীন। শেষ পর্যন্ত এই গোলই শিরোপা পাইয়ে দেয় লাল সবুজের বাংলাদেশকে।
সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ তাদের প্রথম ম্যাচে পাকিস্তানকে ১৭-০ গোলে উড়িয়ে দেয়। পরের ম্যাচে নেপালকে ২-১ গোলে হারিয়ে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠে। এরপর সেমিফাইনালে স্বাগতিক ভুটানকে ৪-০ গোলে হারিয়ে ফাইনালের টিকিট পায়।
অন্যদিকে নেপাল তাদের প্রথম ম্যাচে পাকিস্তানকে ১২-০ গোলে উড়িয়ে দেয়। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের কাছে হারলেও সেমিফাইনালে ওঠে। আর সেমিফাইনালে ভারতের মতো শক্তিশালী দলকে টাইব্রেকাওে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালের টিকিট পায় তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*