Sunday , 11 April 2021
আপডেট
Home » আপডেট নিউজ » আলিবাবা ২৪ ঘণ্টায় ৩০ বিলিয়ন ডলারের পণ্য বিক্রির রেকর্ড করল
আলিবাবা ২৪ ঘণ্টায় ৩০ বিলিয়ন ডলারের পণ্য বিক্রির রেকর্ড করল

আলিবাবা ২৪ ঘণ্টায় ৩০ বিলিয়ন ডলারের পণ্য বিক্রির রেকর্ড করল

আজকের প্রভাত ডেস্ক : ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা ডটকম প্রতিবছর ১১ নভেম্বর বিশেষ অফারে জিনিসপত্র বিক্রি করে থাকে। এবারও তারা বৃহত্তম সেল ডে ‘ইলেভেন-ইলেভেন (১১-১১)’ শুরুর মাত্র ৫ মিনিটে প্রতিষ্ঠানটি তিন বিলিয়ন মার্কিন ডলার বিক্রি করেছে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৯ হাজার কোটি টাকা। এক ঘণ্টা পর আলিবাবার সেল দাঁড়িয়েছে ১০ বিলিয়ন মার্কিন ডলার।
আর ২৪ ঘণ্টায় ৩০ বিলিয়ন ডলারের পণ্য বিক্রির রেকর্ড করে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২.৫ লক্ষ কোটি টাকা । ২০১৭ সালে আলিবাবা ২৪ ঘণ্টায় ২৫ বিলিয়ন ডলারের পণ্য বিক্রির রেকর্ড করে। বিশেষজ্ঞরা বলছেন, এবছর অনলাইন শপিং সাইটটি গত বছরের রেকর্ডও ছাড়িয়ে গিয়েছে।
২০০৯ সাল থেকে প্রত্যেক বছরেই আলিবাবা ১১ নভেম্বর বিশেষ অফারে জিনিসপত্র বিক্রি করে থাকে। ১১.১১ তারিখের এই বিশেষ অফারকে ‘সিঙ্গেলস ডে সেল’ বলা হয়।
লস এঞ্জেলেস, টোকিও এবং ফ্রাঙ্কফুর্টের মতো বিশ্বের বিভিন্ন প্রান্তের শহরগুলো থেকে বিভিন্ন পণ্য কেনার অর্ডার হয় রবিবার। ক্রেতারা ডায়াপার থেকে মোবাইল ফোনের মতো বিচিত্র ধরনের পণ্যের অর্ডার দেন।
যুক্তরাষ্ট্র চীনের বিভিন্ন পণ্যের ওপর নতুন শুল্ক আরোপ করায় বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিটি এই দেশের অগ্রগতি মন্থর হয়ে পড়ে। আমেরিকার সঙ্গে বাণিজ্য যুদ্ধের কারণে আগামী বছর চীনের পণ্য উৎপাদন ব্যাপকভাবে কমে যাওয়ার আশঙ্কা ছিল। এই অবস্থায় সিঙ্গেলস ডেতে বিক্রির রেকর্ড ক্রেতাদের আস্থার বিষয়ে বিশেষজ্ঞদের আশঙ্কাকে কিছুটা প্রশমিত করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*