Sunday , 16 May 2021
আপডেট
Home » আন্তর্জাতিক » চীন ও ভারত আর উন্নয়নশীল দেশের কাতারে নেই, অথচ সুবিধা ভোগ করে যাচ্ছে: ট্রাম্প
চীন ও ভারত আর উন্নয়নশীল দেশের কাতারে নেই, অথচ সুবিধা ভোগ করে যাচ্ছে: ট্রাম্প

চীন ও ভারত আর উন্নয়নশীল দেশের কাতারে নেই, অথচ সুবিধা ভোগ করে যাচ্ছে: ট্রাম্প

ডেস্ক রিপোর্ট: চীন ও ভারত এখন আর উন্নয়নশীল দেশের কাতারে নেই, অথচ তারা উন্নয়নশীল দেশ হিসেবে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডাব্লিউটিও) থেকে সুবিধা ভোগ করে যাচ্ছে—এমনটা মনে করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাই এ দুটি দেশকে আর কোনো বাড়তি সুবিধা পেতে দিতে রাজি নন এ পশ্চিমা নেতা।
যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে মঙ্গলবার সফরে গিয়ে বক্তব্য দানকালে প্রেসিডেন্ট ট্রাম্প ডাব্লিউটিও থেকে ভারত ও চীনের বাড়তি সুবিধাপ্রাপ্তির বিষয়ে কথা বলেন। সংস্থাটি যুক্তরাষ্ট্রের সঙ্গে অন্যায় করছে, এমন মন্তব্য করে ট্রাম্প হুঁশিয়ারি দেন, দরকার হলে যুক্তরাষ্ট্র এ সংস্থা ত্যাগ করবে। বলা দরকার, এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প বিভিন্ন গুরুত্বপূর্ণ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার হুমকি বাস্তবে পরিণত করে দেখিয়েছেন।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এবার ডাব্লিউটিওর বিরুদ্ধে সমালোচনামুখর হয়েছেন। তাঁর দাবি, ‘তারা (ডাব্লিউটিও) বছরের পর বছর ধরে আমাদের শোষণ করছে। কিন্তু এমনটা আর ঘটবে না।’ সুইজারল্যান্ডের জেনেভাভিত্তিক এ সংস্থার নীতিমালায় সংস্কারের দাবি তুলে তিনি হুমকি দেন, ‘প্রয়োজন হলে আমরা (ডাব্লিউটিও থেকে) সরে যাব।’
সংস্থার অন্যতম দুই এশীয় দেশ চীন ও ভারতের বিরুদ্ধে বিষোদগার করতেও ছাড়েননি ট্রাম্প। তাঁর অভিযোগ, এ দুটি দেশ আর উন্নয়নশীল দেশের কাতারে পড়ে না। তার পরও দেশ দুটি ডাব্লিউটিও থেকে উন্নয়নশীল দেশ হিসেবে সুযোগ-সুবিধা নিয়ে যাচ্ছে, অন্যদিকে যুক্তরাষ্ট্র অসুবিধার মুখে পড়ছে। ভারতকে ‘করের রাজা’ অ্যাখ্যা দিয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপ্রধান অভিযোগ করেন, মার্কিন পণ্যের ওপর মাত্রাতিরিক্ত হারে কর আদায় করে ভারত। ট্রাম্প বলেন, চীন ও ভারত তো উন্নতি করেছে, এ ধরনের দেশগুলোকে আর কোনো সুবিধা ভোগ করতে দেবে না যুক্তরাষ্ট্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*