Saturday , 8 May 2021
আপডেট
Home » গরম খবর » ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আবার বেড়েছে
ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আবার বেড়েছে

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আবার বেড়েছে

ডেস্ক রিপোর্ট: মাস তিনেক আগে ঢাকায় শুরু হওয়া ডেঙ্গুর প্রকোপ ক্রমশ বেড়েছে, অগাস্টের মাঝামাঝিতেই আগের মাসের তুলনায় দ্বিগুণ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।
এদিকে ঈদের পর তিন দিন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা কমতে থাকলেও শনিবার তা আবারও বেড়েছে।
রোববার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় এক হাজার ৭০৬ জন মানুষ ডেঙ্গু নিয়ে সারা দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন বলে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশনস অ্যান্ড কন্ট্রোল রুম জানিয়েছে। এর আগে শনিবার সকাল ৮টা পর্যন্ত ১ হাজার ৪৬০ জন ডেঙ্গু নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তার আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ১ হাজার ৭২১ জন।
ঢাকায় গত মে মাসের শেষ দিকে ডেঙ্গু দেখা দেয়, ওই মাসে মশাবাহিত এই রোগে আক্রান্ত হন ১৯৩ জন। পরের মাস জুনে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়ে হয় এক হাজার ৮৮৪ জন। জুলাইয়ে এই সংখ্যা পৌঁছায় ১৬ হাজার ২৫৩ জন। ওই সময় ডেঙ্গু নিয়ে চারদিকে আলোচনার প্রেক্ষাপটে এই রোগের জীবাণুবাহী এইডিস মশা নিধনে নানামুখী তৎপরতা নেওয়ার কথা জানায় ঢাকার দুই সিটি করপোরেশন।
তবে এরপর থেকে ধারাবাহিকভাবে বেড়েছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা, অগাস্টের প্রথম দিক থেকেই দিনে ডেঙ্গু রোগীর সংখ্যা হাজারের ঘর ছাড়িয়ে দুই হাজারের বেশি হয়।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরের শুরু থেকে ১৮ অগাস্ট পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন ৫৩ হাজার ১৮২ জন। এরমধ্যে অগাস্টের এই কয়দিনেই প্রাণঘাতী এই রোগে আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৭২১ জন।
সরকারি হিসাবে চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৪০ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করা হলেও ঢাকার বিভিন্ন হাসপাতাল ও জেলা চিকিৎসকদের কাছ থেকে অন্তত ১৫৪ জন মারা যাওয়ার তথ্য পেয়েছে।
অগাস্ট ডেঙ্গুর মৌসুম হলেও মশা নিধনে নানা তৎপরতায় পরিস্থিতির উন্নতির আশা করছেন স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার।
তিনি রোববার বলেন, “মশক নিধন কার্যক্রম জোরদার করা হয়েছে। এছাড়া মানুষের মধ্যে সচেতনতাও বেড়েছে। এসব কারণে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে কমতে পারে বলে আমরা ধারণা করছি।”
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত যে ১ হাজার ৭০৬ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, তার মধ্যে ঢাকায় ৭৩৪ জন এবং ঢাকার বাইরে ৯৭২ জন।
রোববার ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা আগের দিনের তুলনায় কমেছে। দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন সাত হাজার ১৬৮ জন। এরমধ্যে তিন হাজার ৬৬৮ জন ঢাকায় এবং তিন হাজার ৫০০ জন ঢাকার বাইরের রোগী। আগের দিন সাত হাজার ৮৫৬ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি ছিলেন।
গত ২৪ ঘণ্টায় রাজধানীর বাইরে ঢাকা বিভাগের জেলাগুলোতেই সবচেয়ে বেশি ২৫২ জন নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।
এছাড়া চট্টগ্রামে ১৮৮ জন, খুলনা বিভাগে ১৩৩ জন, রংপুর বিভাগে ৬৩ জন, রাজশাহী বিভাগে ১২০ জন, বরিশাল বিভাগে ১৪০ জন, সিলেট বিভাগে ১৯ জন এবং ময়মনসিংহ বিভাগে ৫৭ জন ভর্তি হয়েছেন ডেঙ্গু নিয়ে।
গত ২৪ ঘণ্টায় ঢাকার হাসপাতালগুলো থেকে এক হাজার ১০৯ জন এবং ঢাকার বাইরের হাসপাতালগুলো থেকে এক হাজার ২৮৫ জন ডেঙ্গু রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*