Wednesday , 12 May 2021
আপডেট
Home » অনলাইন » আবুধাবি থেকে নিউইয়র্ক গেলেন প্রধানমন্ত্রী
আবুধাবি থেকে নিউইয়র্ক গেলেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আবুধাবি থেকে নিউইয়র্ক গেলেন প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগদানের জন্য আট দিনের সরকারি সফরে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছেছেন। প্রধানমন্ত্রী রোববার ইত্তেহাদ এয়ারলাইন্সের একটি বিমানে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি থেকে নিউইয়র্কের উদ্দেশে যাত্রা করেন এবং স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টার দিকে নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।
যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।
যুক্তরাষ্ট্রে এবারের সফরে প্রধানমন্ত্রীকে দুটি সম্মাননা দেওয়া হবে। ২৩ সেপ্টেম্বর স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে যৌথভাবে ইউনিভার্সাল হেলথ কাভারেজ বিষয়ে উচ্চ পর্যায়ের বহুপক্ষীয় প্যানেল বৈঠক পরিচালনা করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৪ সেপ্টেম্বর লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক হবে। নিউইয়র্ক সফরের সময় ওই হোটেলেই অবস্থান করবেন শেখ হাসিনা। ওইদিন নেদারল্যান্ডসের রানী ম্যাপিমার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে শেখ হাসিনার। জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস আয়োজিত মধ্যাহ্নভোজেও তিনি অংশ নেবেন।
সেদিন দুপুরের পর জাতিসংঘ সদর দপ্তরে বাংলাদেশের স্থায়ী মিশন এবং ওআইসি সচিবালয় আয়োজিত মিয়ানমারের রোহিঙ্গা সংখ্যালঘুদের নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন রাতে লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আয়োজিত অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা।
২৭ সেপ্টেম্বর বাংলাদেশের প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ অধিবেশনের ৭৪তম বার্ষিক সাধারণ বিতর্কে বক্তব্য দেবেন। শেখ হাসিনা ২৮ সেপ্টেম্বর নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে সংবাদ সম্মেলন করবেন এবং নিউইয়র্কের হোটেল ম্যারিয়ট মারকুইসে বাংলাদেশি কমিউনিটি আয়োজিত একটি অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেবেন। এ ছাড়া প্রধানমন্ত্রীর আরও বেশকিছু কর্মসূচি রয়েছে।
সফর শেষে ২৯ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নিউইয়র্ক থেকে ঢাকার উদ্দেশে রওনা হবেন। আবুধাবি হয়ে ১ অক্টোবর ভোরে তার দেশে পৌঁছার কথা রয়েছে। বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*