Saturday , 8 May 2021
আপডেট
Home » অনলাইন » মানসিক স্বাস্থ্য বিষয়ক উদ্ভাবনে নারীর বৈশ্বিক তালিকায় সায়মা ওয়াজেদ
মানসিক স্বাস্থ্য বিষয়ক উদ্ভাবনে নারীর বৈশ্বিক তালিকায় সায়মা ওয়াজেদ
সায়মা ওয়াজেদ হোসেন পুতুল

মানসিক স্বাস্থ্য বিষয়ক উদ্ভাবনে নারীর বৈশ্বিক তালিকায় সায়মা ওয়াজেদ

ডেস্ক রিপোর্ট: বৈশ্বিক মানসিক স্বাস্থ্যে উদ্ভাবনী নারী নেতৃত্বের ১০০ জনের একটি তালিকায় জায়গা পেয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ হোসেন পুতুল। সম্প্রতি নিউ ইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটিভিত্তিক ‘গ্লোবাল মেন্টাল হেলথ প্রোগ্রামস কনসোর্টিয়ামের’ চেয়ার ড. ক্যাথলিন পাইক ‘ফাইভ অন ফ্রাইডে’ শিরোনামে ব্লগে ওই তালিকা তুলে ধরেছেন।
গত মাসে প্রভাবশালী মার্কিন সাময়িকী ফোর্বস প্রকাশিত এমন তালিকায় শুধুমাত্র একজন নারী জায়গা পান। সেখানে প্রকাশিত যুক্তরাষ্ট্রের সবচেয়ে উদ্ভাবনী ১০০ নেতার এবছরের তালিকার প্রতিক্রিয়ায় এটা তৈরি। মানসিক রোগ অনুধাবন, প্রতিরোধ ও চিকিৎসার উন্নয়নে অগ্রদূত এসব নারীর ব্যক্তিগত ও সামষ্টিক উদ্যোগ বিবেচনায় নিয়ে পরিচিতজনদের মধ্য থেকে নামের আদ্যক্ষরের ভিত্তিতে তালিকাটি করা হয়েছে। মূলত ফোর্বসের তালিকার প্রতিক্রিয়ায় ড. পাইক মানসিক স্বাস্থ্যে উদ্ভাবনী নারীর নেতৃত্বের এই তালিকা তৈরি করেন।
ফোর্বসের দৃষ্টিভঙ্গির সমালোচনা করে তিনি সেখানে লিখেন, ‘আমি আশা করি, উদ্ভাবন কোনও বিশেষ লিঙ্গের একার সম্পত্তি নয়, মানসিক স্বাস্থ্য বলুন, আর ব্যবসাই বলুন, কোথাও না।’
বঙ্গবন্ধুর নাতনি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা পুতুল বাংলাদেশে অটিজমসহ মানসিক স্বাস্থ্য সেবার প্রসারে নিয়োজিত। তিনি অটিজম বিষয়ক বাংলাদেশের জাতীয় উপদেষ্টা পরিষদের সভাপতি। ২০১৭ সালে ডব্লিউএইচও তাকে মানসিক স্বাস্থ্য বিষয়ে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ‘শুভেচ্ছা দূত’ নিয়োগ দেয়। স্কুল সাইকোলজিস্ট হিসেবে যুক্তরাষ্ট্রে সনদপ্রাপ্ত সায়মাকে এর আগে এ অঞ্চলের জন্য অটিজম বিষয়ক চ্যাম্পিয়ন নিয়োগ দেয় ডব্লিউএইচও। তার উদ্যোগেই ২০১১ সালে ঢাকায় প্রথমবারের মতো অটিজম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*