Wednesday , 12 May 2021
আপডেট
Home » অনলাইন » মৃত্যুদণ্ডের বিধান রেখে মেরিটাইম আইন মন্ত্রিসভায় অনুমোদন
মৃত্যুদণ্ডের বিধান রেখে মেরিটাইম আইন মন্ত্রিসভায় অনুমোদন
সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম

মৃত্যুদণ্ডের বিধান রেখে মেরিটাইম আইন মন্ত্রিসভায় অনুমোদন

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশে বঙ্গোপসাগরের সমুদ্র সম্পদ আহরণে হত্যাকাণ্ড সংঘটিত হলে মৃত্যুদণ্ডের বিধান রেখে বাংলাদেশ মেরিটাইম অঞ্চল আইন ২০১৯ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়া মন্ত্রিসভায় বাংলাদেশ কর্তৃক মন্ট্রিল প্রটোকল এর কিগালী সংশোধন অনুস্বাক্ষরের প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।
সোমবার (২৫ নভেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব তথ্য জানান।
এর আগে সকাল ১০টায় তেজগাঁও প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, বঙ্গোপসাগরের সমুদ্র সম্পদ আহরণ ও এর সুষ্ঠু ব্যস্থাপনার লক্ষে এ আইনটি আজ মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। নীতিগত অনুমোদন দেয়া এ আইন অনুযায়ী নৌ-পথে নিরাপত্তা, জলদস্যুতা, সন্ত্রাসী কর্মকাণ্ড সংঘটিত হলে এবং এসব অপরাধকালে কোন হত্যাকাণ্ড সংঘটিত হয়, তবে এ আইনে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে। ৫২ ধারায় বিষয়টি উল্লেখ আছে। বাংলাদেশের সমুদ্রসীমায় কেউ আক্রমণ করলে তার বা তাদের জন্যও একই শাস্তি প্রয়োজ্য হবে।
এছাড়া মন্ত্রিসভার বৈঠকে মন্ত্রিসভায় বাংলাদেশ কর্তৃক মন্ট্রিল প্রটোকল এর কিগালী সংশোধন অনুস্বাক্ষরের প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।
বৈঠকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রীর হাঙ্গেরি ও বেলজিয়াম, পরিবেশ ও বন মন্ত্রীর নয়াদিল্লী ও মরক্কো, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর সিশেলস, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর সুইজার ল্যান্ডের জেনেভেয় সফরের বিষয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*