Saturday , 7 December 2019
আপডেট
Home » অনলাইন » দেশের পথে প্রধানমন্ত্রী
দেশের পথে প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দেশের পথে প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: স্পেনের মাদ্রিদে তিনদিনের সরকারি সফর শেষে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মাদ্রিদে জাতিসংঘ জলবায়ু পরিবর্তন (কপ ২৫) ২৫তম বার্ষিক সম্মেলনের ‘রাষ্ট্র ও সরকার প্রধানদের’ শীর্ষ সম্মেলনে যোগদান শেষে মঙ্গলবার সকালে দেশের উদ্দেশে রওনা হয়েছেন তিনি।
প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ বিমান সকাল সাড়ে ৯টায় (স্থানীয় সময়) মাদ্রিদ টরিজন বিমানবন্দর ত্যাগ করেছে। রাষ্ট্রদূত এবং ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশনে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হাসান মাহমুদ খন্দকার বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।
বিমানটি (বাংলাদেশ সময়) বুধবার রাত ১২টা ৪০ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। এর আগে রোববার সকাল সোয়া ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে স্পেনের রাজধানী মাদ্রিদের উদ্দেশে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন প্রধানমন্ত্রী।
সফরের প্রথম দিন রোববার রাতে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন প্রধানমন্ত্রী। দ্বিতীয় দিন সোমবার সকালে প্রধানমন্ত্রী স্পেনের বৃহত্তম এক্সিভিশন কমপ্লেক্স,ইউরোপের গুরুত্বপূর্ণ ভেনু ফারিয়া দা মাদ্রিদ (আইএফইএমএ) কপ-২৫ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। পরে ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন। পরে ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।
প্রধানমন্ত্রী ‘ন্যাশনাল প্লানস টু ইনক্রিস অ্যাম্বিশন বাই ২০২০’ শীর্ষক একটি সাধারণ গোলটেবিল বৈঠক ও ফটো সেশনে যোগ দেন। প্রধানমন্ত্রী কপ-২৫ সম্মেলনে অংশ নেয়া রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে স্পেনের প্রেসিডেন্ট পেড্রো সানচেজের দেয়া ভোজসভায় অংশ নেন।
পরে প্রধানমন্ত্রী সরকার ও সিভিল সোসাইটির মধ্যে ‘এনহেন্সিং অ্যাকশন টুগেদার’ শীর্ষক একটি সংলাপে যোগ দেন। স্পেনের প্রেসিডেন্ট পেড্রো সানচেজের সঙ্গে ফারিয়া দা মাদ্রিদ (আইএফইএমএ) বৈঠক অনুষ্ঠিত হয়। সোমবার সন্ধ্যায় রাজ প্রাসাদে স্পেনের রাজা ও রাণী আয়োজিত সংবর্ধনায় যোগ দেন প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*