Saturday , 7 December 2019
আপডেট
Home » অনলাইন » দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নই মিয়ানমার সফরের উদ্দেশ্য : সেনাপ্রধান
দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নই মিয়ানমার সফরের উদ্দেশ্য : সেনাপ্রধান
সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ

দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নই মিয়ানমার সফরের উদ্দেশ্য : সেনাপ্রধান

ডেস্ক রিপোর্ট: সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের জন্যই মিয়ানমার সফরে যাচ্ছেন তিনি। আলোচনায় থাকবে রোহিঙ্গা ইস্যুও। বুধবার (৪ ডিসেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানান সেনাপ্রধান।
এ সপ্তাহে মিয়ানমার সফরে যাচ্ছেন জেনারেল আজিজ। সফর নিয়ে ইতোপূর্বে পররাষ্ট্রমন্ত্রীও বলেছেন, ‘সেনাপ্রধানের মিয়ানমার সফর দেশের জন্য মঙ্গলজনক হবে।’ জেনারেল আজিজ বলেন, ‘প্রশিক্ষণসহ দ্বিপাক্ষিক অন্যান্য বিষয়ে দু-দেশের সেনাবাহিনীর মধ্যে সহযোগিতা কীভাবে বাড়ানো যায়, এ সফরে তা নিয়ে আলোচনা হবে। আমাদের সম্পর্ক যে অবস্থায় আছে, তা আরও ভালো করার জন্য আমরা আলোচনা করব। কারণ যত এনগেজমেন্ট বেশি হবে তত সম্পর্ক ভালো হবে। দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নই এ সফরের উদ্দেশ্য।’ তিনি বলেন, ‘আলোচনায় প্রসঙ্গক্রমে রোহিঙ্গা ইস্যু আসবে। এগুলো নিয়ে কী কী সমস্যা হচ্ছে তা নিয়ে আলোচনা হবে। সফরটি পূর্ব নির্ধারিত নয়। দ্বিপাক্ষিক সফরগুলো হয় সম্পর্ক উন্নয়নের জন্য। এ ধরনের লক্ষ্য নিয়েই মিয়ানমার যাচ্ছি।’
এদিকে রোহিঙ্গাদের ওপর জাতিগত হত্যাযজ্ঞ চালানোর দায়ে বিশ্বের বিভিন্ন দেশ যখন মিয়ানমারের সেনাবাহিনীকে দায়ী করছে এবং তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার কথা বলছে। এমন সময় বাংলাদেশের সেনাপ্রধানের মিয়ানমার সফরে যাওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*