Sunday , 16 May 2021
আপডেট
Home » শিল্প ও বাণিজ্য » পাঁচ কার্যদিবস পর কমল সূচক
পাঁচ কার্যদিবস পর কমল সূচক

পাঁচ কার্যদিবস পর কমল সূচক

ডেস্ক রিপোর্ট: টানা পাঁচ কার্যদিবস উর্ধ্বমুখী থাকার পর সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক কিছুটা কমেছে। সূচক কমলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে। তবে সিএসইতে লেনদেন কিছুটা কমেছে।
সূচকের পতন হলেও এদিন লেনদেনের শুরুতে শেয়ারবাজারে উর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। প্রথম আধাঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধান সূচক ১০ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু লেনদেনের প্রথম ঘণ্টার পর লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। ফলে নিম্নমুখী হয়ে পড়ে সূচক।
লেনদেনের শেষে পর্যন্ত সূচকের নিম্নমুখী প্রবণতা থাকায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৯ পয়েন্ট কমে ৪ হাজার ৮৯ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৩৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ ৪ পয়েন্ট কমে ৯৫০ পয়েন্টে দাঁড়িয়েছে।
এদিন ডিএসইতে লেনদেন অংশ নেওয়া ৫৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দিম কমেছে ১২৭টির। আর ১৬৪টির দাম অপরিবর্তিত রয়েছে।
সূচকের এই পতনের দিনে ডিএসইতে লেনদেন কিছুটা বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩৭৭ কোটি ৯৫ লাখ টাকা। আগে কার্যদিবসে লেনদেন হয় ৩৪৬ কোটি ৯৬ লাখ টাকা। এ হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ৩০ কোটি ৯৯ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে আর স্কয়ার ফার্মাসিউটিক্যালস শেয়ার। কোম্পানিটির ২০ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা কেপিসিএল’র ১৮ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৮৫ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*