Wednesday , 12 May 2021
আপডেট

ডেস্ক রিপোর্ট: আগের কার্যদিবসের ধারাবাহিকতায় মঙ্গলবারও দেশের শেয়ারবাজারে মূল্য সূচকের বড় পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস বড় দরপতন হলো। এ দিন লেনদেনের শুরুতেই সূচকের নিম্নমুখী প্রবণতার আভাস পাওয়া যায়। প্রথম ঘণ্টার লেনদেনই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে। আর লেনদেনের শেষদিকে এসে ধস নামে। এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৪ পয়েন্ট কমে ৪ হাজার ৭২০ পয়েন্টে নেমে গেছে।
প্রধান সূচকের পাশাপাশি বড় পতন হয়েছে অপর দুই সূচকের। এর মধ্যে বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে ১ হাজার ৬০৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮০ পয়েন্টে নেমে গেছে।
এদিকে দিনের লেনদেন শেষে ডিএসইতে ৬৭ প্রতিষ্ঠানের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৬৮টির এবং ২১টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৫২ কোটি ৪৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৪০৮ কোটি ২৫ লাখ টাকা। সেই হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ৩৫৫ কোটি ৭৬ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৭৩ কোটি ৮০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৭১ কোটি ৬৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪০ কোটি ৬ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা।
এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- খুলনা পাওয়ার কোম্পানি, ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, গ্রামীণফোন, সোনার বাংলা ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক এবং বারাকাত পাওয়ার।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ১৭৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৫৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৮২টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৮৭টির এবং ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*